ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কাতার বিশ্বকাপে যা কিছু প্রথম
অনলাইন ডেস্ক

বল মাঠে গড়ানোর অপেক্ষার প্রহর গুণছে কাতার। ২০ নভেম্বর দেশটিতে শুরু হবে ফুটবলের মহারণ। ১২ বছর ধরে কাতার এই বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে। 

এই আসরে অংশ নিচ্ছে ৩২ টিম। প্রত্যাশা করা হচ্ছে ১২ লাখ দর্শক এই আয়োজন উপলক্ষে কাতার সফর করবে। এবারই প্রথম মধ্যপ্রাচ্যে ফুটবল বিশ্বকাপের আয়োজন।

মধ্যপ্রাচ্যে প্রথম বিশ্বকাপে যোগ হয়েছে আরও কিছু ‘প্রথম’। এর আগের ফুটবল বিশ্বকাপগুলোতে যা দেখা যায়নি।

নারী রেফারি

প্রথমবারের মতো পুরুষদের বিশ্বকাপ পরিচালনায় ৩৬ রেফারির প্যানেলে থাকছেন তিন জন নারী রেফারি। এরা হলেন ফ্রান্সের স্তেফানিয়ে ফ্রাপার্ত, জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা। 

অফসাইড প্রযুক্তি

এবারই প্রথম বিশ্বকাপে সেমি-অটোমেটেড অফসাইড সিস্টেম ব্যবহৃত হচ্ছে। অফসাইডের সিদ্ধান্ত আরও সঠিক ও সহজ করতে এই প্রযুক্তি ব্যবহার করবে ফিফা। 

আর অফসাইড ধরতে বলে সেন্সর ব্যবহার করা হচ্ছে, সাথে থাকবে ফুটবলারদের অঙ্গপ্রতঙ্গ-শনাক্তকরণ ক্যামেরা সিস্টেম। যা ফুটবলারদের গতিবিধি অনুসরণ করবে। আর সেখান থেকে পাওয়া তথ্যউপাতবত্ত ত্রিমাত্রিক ছবি আকারে স্টেডিয়ামে থাকা পর্দায় দেখানো হবে।

বদলির সংখ্যায় পরিবর্তন এবারই বিশ্বকাপে প্রথমবারের মতো ৫ জন বদলি ফুটবলারকে খেলাতে পারবে দলগুলো। আগে যে সংখ্যা ছিল ৩। করোনার কারণে ২০২০ সালেই এমন সিদ্ধান্ত নিয়েছিল ফিফা।

এই বিশ্বকাপে অতিরিক্ত সময়েও আরও একজন অতিরিক্ত খেলোয়াড়কে বদলি হিসেবে নামানো যাবে।

নভেম্বরে শুরু

এবার নভেম্বরে শুরু হচ্ছে বিশ্বকাপ। আগের সব টুর্নামেন্ট জুন-জুলাইয়ে ‍ফুটবল আয়োজন করা হয়েছে। কাতারের তীব্র গরম এড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেড়েছে স্কোয়াডের দৈর্ঘ্য

এবারই ২৬ জনের স্কোয়াড ঘোষণার রেওয়াজ চালু করা হয়েছে। আগের তুলনায় যা তিন জন বেশি। তাছাড়াও প্রাথমিক দলের দৈর্ঘ্যও ৩৫ থেকে বাড়িয়ে ৫৫ করা হয়েছিল। মূলত করোনার কারণেই এই পথে হেঁটেছিল ফিফা।

 

সূত্র: আল জাজিরা

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর