ঢাকা, শনিবার, ৩১ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

মেসি সাধক, নেইমার কেবল ফুটবলার!
অনলাইন প্রতিবেদক

লিওনেল মেসিকে বলা হয় ফুটবলে নিপাট ভদ্রলোক। ক্লাব কিংবা দেশ সব জার্সিতেই তিনি নিবেদিত প্রাণ, ফুটবলের প্রতি নিবেদনে তার কোনো কমতি নেই।

২০১৪ সালের বিশ্বকাপে মেসি নিজের সবটুকু উজাড় করে দিয়েছিলেন। তবুও শেষ পর্যন্ত জার্মানির কাছে ১-০ গোলের হারে তার স্বপ্ন ভাঙে। সেই স্বপ্ন ভঙ্গের অসুখ মেসিকে ঘুমাতে দেয়নি বহুদিন।

সেই হতাশার বসতি পেছনে ফেলে মেসি নেমেছিলেন ২০১৬ সালের কোপায়। সেবারও ফাইনালে চিলির কাছে হার, নিজের পেনাল্টি মিস; সবমিলিয়ে আন্তর্জাতিক ফুটবলকেই বিদায় বলে দিয়েছিলেন মেসি।

তারপর আবারও দেশের অনুরোধ ও ভক্তদের দিকে তাকিয়ে ফুটবলে ফেরেন লিওনেল মেসি। একটা ট্রফির জন্য চলতে থাকে তার সাধনা, মেসির এই ধ্যান তাকে বানিয়েছে ফুটবলের ঋষি। এর মাঝে তার ওপর দিয়ে বড় ঝড় গেছে, যক্ষের ধনের মতো আগলে রাখা ক্লাব বার্সেলোনা ছাড়তে এক প্রকার বাধ্য হয়েছেন তিনি। পিএসজিতে গিয়ে খানিকটা ফর্মহীনতা।

তবে মেসি থেমে যাননি, ভেতরের রসদ জমিয়ে বারুদ বানিয়ে ২০২১ সালে জ্বলে উঠলেন। কোপা আমেরিকার মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বি ব্রাজিলকে হারিয়ে প্রথমবারে মতো কোনো আন্তর্জাতিক শিরোপা নিজের করে নিলেন এলএম টেন। সেবারও দেখা গেলো দেশের গায়ে শিরোপা জেতার জন্য কতোটা মুখিয়ে থাকেন ফুটবল সাধক মেসি।

এবারের কাতার বিশ্বকাপের আগে মেসি আরও শাণিত, তীব্র ধারালো, ফর্মও তার দুর্দান্ত। তাই অনেকেই বলছেন, এবার মেসির হাতেই বিশ্বকাপ তুলে দেবে কাতার।

মেসি যদি ফুটবল জগতের সূর্য হন, নেইমার নিশ্চয়ই সেই গ্রহের উজ্জ্বল নক্ষত্র। প্রতিভায় নেইমার অনন্য, ফুটবল টেকনিকেও তিনি দারুণ ছন্দশীল, নান্দনিক প্রতিভাবান। একসময় মনেই করা হতো মেসি যেমন রোনালদিনহোর জায়গা নিয়েছিলেন, তেমন মেসির জায়গাটা নেবেন নেইমার।

তবে নেইমারের এখনো সেই কক্ষপথে ঢোকা হয়নি। ছায়াবৃত্তের আড়ালে পড়ে থাকা তারা হয়েই থেকে যাচ্ছেন তিনি। এই পিছিয়ে পড়ার একটা বড় দায় চোটের, তবে নেইমারের কর্মফলের দায়টাও মোটেও কম নয়।

ফুটবলের চেয়ে পার্টিতে বেশি মনোযোগী নেইমার, খেলার শিডিউল ফাঁসিয়ে জন্মদিনে পার্টি করেছেন নেইমার-এমন অভিযোগের পাশাপাশি তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগও উঠেছিল।

নেইমারের বিরুদ্ধে আছে চোটের নাম করে ছুটি কাটানোর অভিযোগও। মোদ্দাকথা মেসি যেখানে ফুটবলের মহাসাধক, সেখানে নেইমার ফুটবলটাকে কাজে লাগিয়ে এর ফায়দাই লুটেছেন বেশি বলেই মনে করেন অনেকে। তারকাখ্যাতির সুবিধা নিয়ে কর ফাঁকি দেওয়ার মতো অভিযোগও আছে তার বিরুদ্ধে। আবার ভক্তদের সাথে খারাপ আচরণের অভিযোগও আছে নেইমারের বিরুদ্ধে।

সবমিলিয়ে দেশের প্রতি নিবেদনেই নেইমার মেসি থেকে যোজন যোজন পিছিয়ে। নেইমার নান্দনিক ফুটবলার, তবে ফুটবল সাধক নয় মেসির মতো...

বিডি প্রতিদিন/নাজমুল 



এই পাতার আরো খবর