ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সত্যিই কি বিশ্বকাপের সময় কাতারে জঙ্গিহানার শঙ্কা রয়েছে?
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

মানবাধিকার লঙ্ঘন নিয়ে অভিযোগের মধ্যেই এবার কাতার বিশ্বকাপে নতুন এক সঙ্কট দেখা দিল। 

স্প্যানিশ সংবাদপত্রের খবর অনুযায়ী, ইসলামিক স্টেট (আইএস)-এর সমর্থকেরা বিশ্বকাপ চলার সময় কাতারে জঙ্গিহানার ছক কষছে।

স্প্যানিশ সংবাদপত্রের খবর অনুযায়ী, কিছু আইএস সমর্থক মোবাইল অ্যাপ ‘টেলিগ্রাম’-এর মাধ্যমে সন্ত্রাসী হানার এই ডাক দিয়েছে। বিশ্বকাপ চলার সময় জঙ্গিহানার কথা বলেছে তারা। বিশ্বকাপের সময় এই গোষ্ঠীর লক্ষ্য হল সেসব দেশ, যারা বিশ্বমঞ্চে আইএস-এর বিরোধিতা করে এসেছে, যেমন: বেলজিয়াম, কানাডা, ফ্রান্স। শুধু সেসব দেশের ফুটবলারদের উপরে আক্রমণের কথাই বলা হয়নি। ওই সব দেশ থেকে যেসব দর্শক কাতারে খেলা দেখতে এসেছেন, তাদের উপরেও হামলার ডাক দেওয়া হয়েছে।

সংবাদপত্রের খবর অনুযায়ী, টেলিগ্রাম মারফত যেসব বার্তা আদানপ্রদান হয়েছে, তা এ রকম— ‘‘পরিচ্ছন্ন অভিযান শুরু হয়েছে। কাতার বিশ্বকাপে অংশ নিয়ে গোল করো। গোল ফাঁকা আছে।”

জানা গেছে, আইএস-এর সমর্থকরা হিংসাত্মক ঘটনা এবং শারীরিক নিগ্রহের উপরেই নজর দিয়েছে। তারা মনে করছে, সারা বিশ্বের এত মানুষকে একসঙ্গে আর পাওয়া কঠিন হবে। তাই যা করার, এখানেই করতে হবে।

টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে দু’টো ‘ইনফোগ্রাফিক্স’ও ছড়িয়ে পড়েছে। তার একটায় রয়েছে সেসব দেশের নাম, যারা জোটবদ্ধভাবে আইএস-কে হারানোর ডাক দিয়েছে। আর দ্বিতীয়টায় রয়েছে কাতার বিশ্বকাপে অংশ নেওয়া সব ক’টি দলের নাম।

তবে স্প্যানিশ গণমাধ্যমের এই খবর কতটা নির্ভরযোগ্য তা নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি। তাছাড়া প্রভাবশালী পশ্চিমা সংবাদমাধ্যমগুলোতেও এ নিয়ে কোনও সংবাদ প্রকাশ করা হয়নি। তাছাড়া কাতার কর্তৃপক্ষও এ নিয়ে কোনও বিবৃতি দেয়নি বা সতর্কতা জারি করেনি। সূত্র: মার্কা, ডেইলি এক্সপ্রেস

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর