ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বকাপে এক সঙ্গে দুই দলকে সমর্থন প্রিন্স উইলিয়ামের, বিতর্ক!
অনলাইন ডেস্ক
প্রিন্স উইলিয়াম। ছবি: সংগৃহীত

বিশ্বকাপে এক সঙ্গে দুই দলকে সমর্থন করছেন ব্রিটিশ রাজপরিবারের পরবর্তী উত্তরসূরি প্রিন্স উইলিয়াম। দল দুটি হল- ইংল্যান্ড ও ওয়েলস। তার এই সমর্থন নিয়ে স্থানীয়ভাবে বিতর্কের সৃষ্টি হয়েছে।

কিন্তু কেন এক সঙ্গে দুই দলকে সমর্থন করতে গেলেন প্রিন্স উইলিয়াম? তাহলে জেনে নিন নেপথ্যের তথ্য।

ব্রিটিশ সাম্রাজ্য ‘যুক্তরাজ্য’ নামে পরিচিত। মূলত চারটি রাজ্য তথা দেশের সমন্বয়ে গঠিত এই সাম্রাজ্য। এগুলো হল- ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ড।

যুক্তরাজ্যের এই চারটি দেশের মধ্যে এবারের কাতার বিশ্বকাপে স্বতন্ত্রভাবে অংশ নিচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস। এর মধ্যে ওয়েলস দীর্ঘ ৬৪ বছর পর বিশ্বকাপের চূড়ান্ত টুর্নামেন্টে কোয়ালিফাই করেছে। এর আগে সবশেষ ১৯৫৮ সালে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই আসরে খেলার সুযোগ পেয়েছিল ওয়েলস।

অন্যদিকে, ইংল্যান্ড বিশ্বকাপ জয়ী দল। ১৯৬৬ সালে ঘরের মাঠে ফিফা বিশ্বকাপের শিরোপা অর্জন করে দলটি।

আর এখানেই মধুর সমস্যায় পড়েছেন প্রিন্স উইলিয়ামস। কেননা, রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস উইলিয়ামকে ‘প্রিন্স অব ওয়েলস’ উপাধিতে ভূষিত করেছেন। সে হিসেবে তিনি ওয়েলসের প্রিন্স।

অন্যদিকে, ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশনেরও প্রধান তিনি।

ফলে এবারের বিশ্বকাপে যুক্তরাজ্যের দুটি দল এক সঙ্গে অংশ নেওয়ায় বলা যায়- মধুর সমস্যায় পড়েছেন প্রিন্স উইলিয়াম। তিনি এক সঙ্গে দুটি দলকেই সমর্থন করছেন। আর এই বিষয়টি নিয়েই বিতর্কের সৃষ্টি হয়েছে।

এরই মধ্যে ওয়েলসের জনপ্রিয় অভিনেতা, টেলিভিশন প্রযোজক ও রাজনৈতিক ব্যক্তিত্ব মাইকেল শিন প্রিন্স উলিয়ামের এই দ্বিচারিতার কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, “তিনি (উইলিয়াম) ‘প্রিন্স অব ওয়েলস’ ধারণ করেন।”

এরপর বিষয়টি নিয়ে মুখ খুলেছেন প্রিন্স উইলিয়াম। তিনি ওয়েলস পার্লামেন্টের সদস্যদের উদ্দেশ্যে বলেছেন, তিনি এই মাসের শেষের দিকে বিশ্বকাপের গ্রুপ পর্বে মুখোমুখি হলে ‘উভয় দলকেই সমর্থন’ করবেন।

উল্লেখ্য, আগামী ২৯ নভেম্বর দিবাগত রাত ১টায় অর্থাৎ বাংলাদেশ সময় ৩০ নভেম্বর মধ্যরাত ১টায় ‘ব্রি’ গ্রুপের সদস্য হিসেবে বিশ্বকাপে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ওয়েলস।

প্রিন্স উইলিয়াম বলেছেন, “আমি সবাইকে বলছি আমি উভয় দলকেই সমর্থন করছি, অবশ্যই। আমি হারতে পারি না।”

তিনি আরও বলেন, “আমি খুব ছোটবেলা থেকেই ইংল্যান্ডকে সমর্থন করে আসছি, কিন্তু আমি ওয়েলস রাগবিকেও সমর্থন করি এবং আমি এভাবেই সমর্থন করি।”

“রাগবিতে  (আরেকটি খেলা) আমি আনন্দের সাথে ইংল্যান্ডের উপরে ওয়েলসকে সমর্থন করি,” যোগ করেন প্রিন্স উইলিয়াম।

তিনি বলেন, “আমি যখন ছোট থেকে বেড়ে উঠছিলাম, ওয়েলস তখন এই বিশ্ব টুর্নামেন্টে যেতে পারেনি । তাই তখন আমার একটি পছন্দ ছিল।”

“[কিন্তু] আমি আমার সংযুক্ত এই রাজ্যের বিষয়ে সাবধানতার সঙ্গে ভূমিকা নিতে সক্ষম হয়েছি। কারণ আমি বিষয়টি নিয়ে চিন্তা করেছি। অন্যথায় যদি আমি হঠাৎ ইংল্যান্ডকে বাদ দিয়ে ওয়েলসকে সমর্থন করি, তাহলে সেটাও খেলার জন্য ঠিক হবে না। তাই আমি তা করতে পারব না।”

উইলিয়াম আরও বলেন, “বিশ্বকাপে সবচেয়ে সেরা ফাইনাল হবে যদি এটি ইংল্যান্ড বনাম ওয়েলস হয়।” সূত্র: স্কাই নিউজ, মেট্রো ইউকে, ডেইলি মেইল

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর