ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৮৮ বছরের ইতিহাসে এই প্রথম কেন শীতকালে হচ্ছে বিশ্বকাপ?
অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে আজ শুরু হচ্ছে ফুটবলের মহারণ ফিফা বিশ্বকাপ-২০২২। মধ্যপ্রাচ্যে এর আগে কখনও ফুটবল বিশ্বকাপ আয়োজিত হয়নি। মানবাধিকার নিয়ে নানা বিতর্ক ও বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও আয়োজন অবশেষে আয়োজন হচ্ছে বিশ্ব ফুটবলের এই মহারণ।

এই প্রথম শীতকালে অনুষ্ঠিত হচ্ছে ফুটবল বিশ্বকাপ। এর আগে ১৯৩০ থেকে ২০১৮ পর্যন্ত বিশ্বকাপের ২১টি আসরই আয়োজিত হয়েছে গ্রীষ্মকালে। বিগত আসরগুলো সাধারণত বছরের মে থেকে জুলাই- এর মধ্যে আয়োজন করা হয়েছিল। কিন্তু ব্যতিক্রম কাতার বিশ্বকাপ। বিশ্বকাপের ৮৮ বছরের ইতিহাসে এই প্রথম নভেম্বর-ডিসেম্বরে হচ্ছে বিশ্বকাপ, অর্থাৎ শীতকালে আয়োজন করা হচ্ছে।

২০১৫ সালে ফিফার তৎকালীন সভাপতি সেপ ব্লাটার যখন ঘোষণা দেন যে, এবারের বিশ্বকাপ হবে শীতকালে, তখন গোটা ফুটবল বিশ্বই আশ্চর্য হয়েছিল। হওয়ার অবশ্য সুনির্দিষ্ট বেশ কিছু কারণও ছিল। সেটার পথ ধরে এসেছিল নানামুখী বিরোধিতা, আলোচনা, সমালোচনা।

সবচেয়ে বেশি বিরোধিতা করা হয়েছিল ইউরোপ থেকে। শীতকালে বিশ্বকাপ মানেই ইংলিশ প্রিমিয়ার লিগ তথা ইউরোপিয়ান লিগে লম্বা একটি ছেদ পড়বে। ছেদ পড়বে তুমুল জনপ্রিয় উয়েফা চ্যাম্পিয়নস লিগেও। তাতে করে তাদের বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে। সম্প্রচার স্বত্ব থেকে শুরু করে কোটি কোটি ডলার বিনিয়োগ করা স্পন্সর প্রতিষ্ঠানগুলোকে লোকসান গুনতে হবে।

এ কারণে কঠোর বিরোধিতার মুখে পড়ে ফিফার শীতকালে বিশ্বকাপ আয়োজনের ঐতিহাসিক সিদ্ধান্ত। শেষ পর্যন্ত গ্রেটেস্ট শো-অন আর্থ খ্যাত বিশ্বকাপ আর খেলোয়াড়দের স্বার্থের বিষয়টি বিবেচনা করে বিরোধিতার পথ থেকে একে একে সকলেই সরে দাঁড়ায়। এর পেছনে অবশ্য ভৌগলিক কারণই মূখ্য ছিল। কারণ, উত্তর গোলার্ধে জুন-জুলাই মাসে বিশ্বকাপ অনুষ্ঠিত হয় গ্রীষ্মকালে। কিন্তু কাতারে এই জুন-জুলাই মাসে অসহনীয় গরম পড়ে। তাপমাত্রা বেড়ে হয় প্রায় ৪২ ডিগ্রি সেলসিয়াস। এমন মারাত্মক গরমের মধ্যে কাতারে বিশ্বকাপ আয়োজিত হলে খেলোয়াড়, দর্শক, কর্মকর্তা থেকে শুরু করে কারও পক্ষেই খেলা উপভোগ করা সহজ হতো না।

তাছাড়া ফিফা ২০১৪ ও ২০১৫ সালে দুটি ফিজিবিলিটি স্টাডি করে বোঝার চেষ্টা করে যে জুন-জুলাই মাসে কাতারে বিশ্বকাপ আয়োজন করা যাবে কি না। কিন্তু তাদের সেই স্টাডিতে বিষয়টি স্পষ্ট হয়ে উঠে আসে যে জুন-জুলাই স্লটে বিশ্বকাপ আয়োজন সম্ভব নয়। এছাড়া অতিরিক্ত গরমের কারণে জুন-জুলাইয়ে কাতারের ঘরোয়া ফুটবলও হয় না। তাদের লিগ চলে সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত।

এ কারণেই ফুটবল ইতিহাসে এই প্রথম শীতের রাতে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বকাপ। সূত্র: মার্কা, ইউরো স্পোর্ট, আইনিউজ ইউকে

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর