ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সৌদির বিরুদ্ধে যে সব জায়গায় ভুল করলেন মেসিরা
অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপে গ্রুপের সবচেয়ে সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল আর্জেন্টিনা। ম্যাচের শেষে তা বদলে গেল দুঃস্বপ্নে। সৌদির কাছে ২-১ গোলে হেরে মাঠ ছাড়লেন লিওনেল মেসিরা। 

তাই হারার পরেই প্রশ্ন উঠেছে, বিশ্বকাপ জেতা তো দূর, এই আর্জেন্টিনা গ্রুপ পর্ব অতিক্রম করতে পারবে তো? এ প্রশ্ন উঠা স্বাভাবিক। কেননা আর্জেন্টিনা গতকাল যেমন খেলেছে, তাতে বাকি দুই প্রতিপক্ষ মেক্সিকো এবং পোল্যান্ডের বিরুদ্ধে তাদের কাজ অনেক কঠিন বলেই মনে করা হচ্ছে। বহু বিষয় রয়েছে যা আগামী তিন দিনের মধ্যে শোধরাতে হবে আর্জেন্টিনাকে। 

কোথায় কোথায় ভুল করলো আর্জেন্টিনা?

১. প্রথম থেকেই বার বার অফসাইডের ফাঁদে পড়ছিল আর্জেন্টিনা। নীল-সাদা জার্সিধারীরা যখন আক্রমণ করছিলেন, তখন ইচ্ছে করে কিছুটা এগিয়ে যাচ্ছিলেন সৌদি ডিফেন্ডাররা। লাউতারো মার্টিনেজ সেই ফাঁদে বার বার পা দিলেন। ম্যাচে মোট ১০ বার অফসাইড হয়েছে আর্জেন্টিনার। এর মধ্যে বেশি ভুল করেছেন মার্টিনেজ। ফলে বার বার আক্রমণের মুখ ঘুরে গিয়েছে। মেসি নিজেও অফসাইড হয়েছেন। এক চুলের জন্যে অফসাইড হওয়া ব্যবধান গড়ে দিয়েছে। না হলে তিনটে গোল বাতিল হয়!

২. প্রথমার্ধে যেভাবে আক্রমণাত্মক শুরু করেছিল আর্জেন্টিনা, তাতে প্রথম ৪৫ মিনিটেই উচিত ছিল দু’-তিন গোল করে দেওয়া। বল জালে জড়িয়েছিলেন মেসিরা। কিন্তু বেশি হুড়োহুড়ি করতে গিয়ে অফসাইড হয়েছে। আরও একটু সতর্ক থাকলে প্রথমার্ধেই ম্যাচ শেষ করে দেওয়া যেত।

৩. দ্বিতীয়ার্ধে সৌদি আরব এ ভাবে প্রত্যাবর্তন করতে পারে, এটা আর্জেন্টিনা ভাবতেও পারেনি। হয়তো লিওনেল মেসিরা একটু খাটো করেই দেখেছিলেন প্রতিপক্ষকে। ভেবেছিলেন, এক গোলে তো এগিয়ে রয়েছেন। দ্বিতীয়ার্ধে হয়তো আরও এক গোল দিয়ে দেওয়া যাবে। প্রতিপক্ষকে ছোট করে দেখার জন্যেই তাদের হারতে হল কিনা, তা অবশ্য সময়ই বলবে।

৪. সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ডের আলাদা করে প্রশংসা প্রাপ্য। তিনি ভালই জানতেন, দলের ফুটবলাররা শিল্প বা প্রতিভায় আর্জেন্টিনার বিরুদ্ধে পেরে উঠবেন না। তাই শারীরিক শক্তি দিয়ে দমিয়ে রাখতে চেয়েছিলেন আর্জেন্টিনাকে। মাঝে মাঝে মেজাজ হারাতেও দেখা গেল লিওনেল স্কোলোনির দলের ছেলেদের। কিন্তু সৌদিদের যে প্রতিভাও কম নয়, সেটা বোঝা গেল তাদের করা দুটো গোলে। বিশেষত দ্বিতীয় গোলের ক্ষেত্রে কোনো গোলকিপারেরই বাঁচানো সম্ভব নয়।

৫. বিশ্বকাপে কোনো দিনই ভরসা দিতে পারেনি আর্জেন্টিনার রক্ষণ। এবারও যে পারবে, তা অন্তত প্রথম ম্যাচ দেখে বোঝা গেল না। প্রথম ম্যাচেই হার। এরপর মেক্সিকো ও পোল্যান্ডের বিরুদ্ধে কী হবে, সেটা ভেবে আতঙ্কে থাকতে পারেন সমর্থকরা।

বিডি-প্রতিদিন/বাজিত 



এই পাতার আরো খবর