ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘নিজের দেশকে’ হারালেন সুইজারল্যান্ডের এম্বোলো
নিজস্ব প্রতিবেদক
সংগৃহীত ছবি

ফুটবলারদের স্বপ্ন থাকে বিশ্বকাপের মঞ্চে গোল করার। সেই স্বপ্ন অনেকের পূরণ হয়, অনেকের হয় না। দেশের জার্সি পরে খেলতে নেমে বাড়তি অ্যাড্রিনালিন ঝরে অনেকের। অপেক্ষায় থাকেন গোল করার জন্য। বৃহস্পতিবার সুইজারল্যান্ড এবং ক্যামেরুনের ম্যাচে কাঙ্ক্ষিত সেই গোল এলো ব্রিল এম্বোলোর পা থেকে। বিশ্বকাপে এটাই তার প্রথম গোল। কিন্তু উৎসব করলেন না তিনি।

২৫ বছরের এম্বোলো বৃহস্পতিবার গোল করে তার দেশ সুইজারল্যান্ডকে এগিয়ে দেন। ৪৮ মিনিটের মাথায় শাকিরির পাস থেকে গোল করেন এম্বোলো। কিন্তু বিশ্বকাপে জীবনের প্রথম গোল করে তিনি উৎসবে মাতেননি। দলের বাকি ফুটবলাররা তখন আনন্দে আত্মহারা। দর্শকদের দিকে ছুটে যাচ্ছেন তারা। কিন্তু গোলের নায়ক তখন চুপ করে দাঁড়িয়ে। আসলে এম্বোলো গোল করলেন তার জন্মভূমির বিরুদ্ধে। ক্যামেরুনেই জন্ম এম্বোলোর। ১৯৯৭ সালে সে দেশে জন্ম নিলেও এখন সুইজারল্যান্ডের বাসিন্দা তিনি।

ছোটবেলায় এম্বোলোর বাবা, মায়ের মধ্যে বিচ্ছেদ হয়ে গিয়েছিল। তার যখন ৫ বছর বয়স, সেই সময় এম্বোলোকে নিয়ে ফ্রান্সে চলে যান তার মা। সে দেশে গিয়ে এক সুইসকে বিয়ে করেন তিনি। এর পরেই এম্বোলোকে নিয়ে সুইজারল্যান্ডের বাসেলে চলে যান তারা। সেখানেই বড় হয়ে ওঠেন এই স্ট্রাইকার।

২০১৪ সালে সুইজারল্যান্ডের নাগরিকত্ব পান এম্বোলো। পরের বছরই সুযোগ পেয়ে যান জাতীয় দলের হয়ে খেলার। দেশের হয়ে গোল করলেও বিশ্বকাপে এটিই প্রথম গোল এম্বোলোর। তার গোলে ম্যাচও জিতল সুইজারল্যান্ড। কিন্তু উচ্ছ্বাস প্রকাশ করলেন না তিনি। এম্বোলোর এই ঘটনা মনে করিয়ে দিল ক্রিশ্চিয়ানো রোনালদোকে। যিনি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে গোল করে উচ্ছ্বাস প্রকাশ করতেন না। নিজের প্রিয় ক্লাবের বিরুদ্ধে গোল করেও কখনও আনন্দ করতে দেখা যায়নি তাকে। যদিও সেটা ক্লাব আর এখানে লড়াইটা দেশের মধ্যে। বিশ্বকাপের মতো বড় মঞ্চেও জন্মভূমির বিরুদ্ধে গোল করে উচ্ছ্বাস না করার দৃষ্টান্ত রাখলেন এম্বোলো।

বৃহস্পতিবার শুরু থেকেই সুইজারল্যান্ডকে চাপে রেখেছিল ক্যামেরুন। প্রথমার্ধে সবুজ জার্সিধারিদের চাপ বাড়ছিল। গোলের সামনে বার বার পৌঁছেও যাচ্ছিলেন তারা। কিন্তু কিছুতেই গোলের মুখ খুলতে পারছিলেন না। সেই কাজটাই করে ফেললেন এম্বোলো। শাকিরির পাস তাকে সেই সুযোগ এনে দিল। সেই সঙ্গে বিশ্বকাপের গ্রুপ পর্বে মূল্যবান তিন পয়েন্ট তুলে নিল সুইজারল্যান্ড।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর