ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফুটবলে এশিয়ার উত্থান, পতনের সুর লাতিনে?
অনলাইন ডেস্ক

এবার ফুটবলের বাতিঘর হিসেবে পরিচিত লাতিন আমেরিকা থেকে ফুটবল বিশ্বকাপে শেষ ষোলোয় স্থান করে নিতে পেরেছে মাত্র ২ দল। ব্রাজিল আর আর্জেন্টিনা।

বিপরীতে এশিয়া থেকে শেষ ষোলোর টিকিট কেটেছে ৩টি দেশ। দক্ষিণ কোরিয়া, জাপান ও অস্ট্রেলিয়া। মহাদেশ আলাদা হলেও এশিয়ার হয়েই ফুটবলে প্রতিনিধিত্ব করে অজিরা।

গ্রুপ পর্বে জার্মানি ও স্পেন সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়েছে জাপান। দুই সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল ও ডেনমার্ক হেরেছে দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার কাছে। ওয়েলসকে হারিয়েছে ইরান। সৌদি আরবের কাছে হেরেছে আর্জেন্টিনা। 

বিশ্বকাপে ৩২ দলের গ্রুপ পর্বে এবারই যে সেরা সাফল্য দেখিয়েছে এশিয়ার দলগুলো। এই মহাদেশ থেকে অংশ নেওয়া ৬টি (কাতারসহ) দল যে ৭ ম্যাচ জিতেছে গড়ে প্রতিটি দল ৩.৬৭ পয়েন্ট করে পেয়েছে (ম্যাচ জিতলে ৩ পয়েন্ট)। এর আগে ২০০২ ও ২০১০ বিশ্বকাপের গ্রুপ পর্বে এশিয়ার দলগুলো গড়ে সর্বোচ্চ ৩.৫ পয়েন্ট করে অর্জন করতে পেরেছিল।

এবার আরও একটি অনন্য অর্জন দেখল এশিয়া। বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে এই মহাদেশের ফুটবল কনফেডারেশন এএফসির অধীন থেকে এবারই প্রথমবারের মতো ৩টি দল নকআউট পর্বে। 

বিশ্বকাপে এর আগে এই মহাদেশ থেকে দুবার ২টি করে দল শেষ ষোলোর দেখা পেয়েছে। ২০০২ জাপান-কোরিয়া বিশ্বকাপের শেষ ষোলোয় উঠেছিল দুই স্বাগতিক দেশ জাপান ও দক্ষিণ কোরিয়া। ৮ বছর পর ২০১০ বিশ্বকাপেও জাপান ও দক্ষিণ কোরিয়া উঠেছিল শেষ ষোলোয়। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর