ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রূপকথার হাতছানি; স্পেনের মুখোমুখি মরক্কো
অনলাইন ডেস্ক

কাতারে গ্রুপ পর্বে চমক দেখানো মরক্কো নতুন রূপকথা লেখার কামনা করে মঙ্গলবার রাত ৯টায় আল রায়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে স্পেনের মুখোমুখি হচ্ছে।

গ্রুপের রানার্সআপ হয়ে শেষ ষোলো নিশ্চিত করে স্পেন। তাদের গ্রুপের চ্যাম্পিয়ন জাপান এরই মধ্যে ক্রোয়েশিয়ার কাছে হেরে নকআউটে বিদায় নিয়েছে। অনেকের মতে, স্পেন দ্বিতীয় হওয়ায় ভালোই হয়েছে। তবে মরক্কোকেও গণনায় না ধরলে বিপদে পড়তে হবে স্পেনকে। মরক্কানদের কাউন্টার অ্যাটাক প্রতিপক্ষদের কতটা ভুগিয়েছে, সেটা ভালোভাবে জানা ২০১০ সালের চ্যাম্পিয়নদের।

চলতি বিশ্বকাপে আফ্রিকানদের আশা ভরসা এখন মরক্কো। ১৯৮৬ সালের পর প্রথমবার শেষ ষোলোতে উঠেছে তারা, এখানেই অভিযান শেষ করতে চায় না মরক্কো। ওয়ালিদ রেগরাগুই নকআউট নিশ্চিতের পর জানিয়ে দেন, তারা এবার বিশ্বকাপ জিততে চান।

স্পেনকে হারাতে পারলে আফ্রিকান হিসেবে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে ক্যামেরুনের (৫) সঙ্গে ভাগ বসাবে মরক্কো, যা শুরু হয়েছিল গত বছর স্পেনের সঙ্গে ২-২ গোলের ড্রয়ে। জিতলে একই সঙ্গে প্রথমবার কোয়ার্টার ফাইনালে খেলার অভিজ্ঞতা হবে তাদের। ৩৬ বছর পর গড়া মরক্কোর লক্ষ্য রূপকথার গল্প আরও লম্বা করার।

দুই দল সব মিলিয়ে তিনবার মাঠে লড়াই করেছে। যেখানে দুটি জিতেছে স্পেন, একটি ড্র গত বিশ্বকাপের গ্রুপ পর্বে। ২০১০ সালের পর প্রথমবার শেষ ষোলোর বাধা তারা পেরোতে পারে কি না, সেটাই দেখার অপেক্ষা।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর