ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নন্দনকাননে নান্দনিক পুষ্প গুঁজে দিল ব্রাজিল
অনলাইন প্রতিবেদক

ব্রাজিলের ঝলক অবশেষে দেখা গেল কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে। দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারানোর রাতে যেন দেখা দিল এক অন্য ব্রাজিল। একদিকে যার নান্দনিকতা, অন্যদিকে তার আগ্রাসন।

নন্দনের সাথে গতি মিলিয়ে দিলে ব্রাজিল যে দুর্দম হয়ে ওঠে তা হাড়ে হাড়েই টের পেয়েছে দক্ষিণ কোরিয়ানরা। অনেকটা ‘ছায়ারাও কথা বলে তুমি যদি শোনো’ পঙতির মতো। সেই ছায়ায় এক মায়ার কুহক এঁকে দিয়েছে ব্রাজিল। যার পরতে পরতে কেবল মুগ্ধতা!

এই ব্রাজিল যেমন রক্ষণে দেয়াল হয়েছে, তেমন আক্রমণেও ফুটিয়ে ছান্দসিক ফুল। ভিনিসুয়াস জুনিয়রের আক্রমণাত্ম গোলের পর, নেইমারের দারুণ পেনাল্টি কিক। যে কিকে নেইমার নিজের জাত চিনিয়েছেন আবারও। দক্ষিণ কোরিয়ার গোলকিপার নেইমারের পায়ের ধাঁধায় রীতিমতো ধন্দে পড়ে উল্টো দিকে ঝাপ দিয়েছে।

বিশেষ করে প্রথম ৩৬ মিনিটে নেইমারদের সামনে পাত্তাই পায়নি দক্ষিণ কোরিয়া। নেইমারের পর রিচার্লিসনের গোলটাও ছিল চোখ তাতানো। এরপর লুকাস পাকেতাও ঝলক দেখিয়েছেন।

সবমিলিয়ে কেবল তিতের মূল একাদশ নয়, বেঞ্চে বসিয়ে রাখা বিকল্পরাও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শেষার্ধে গোল দিতে না পারলেও খেলার ধারটা দেখিয়ে রেখেছে ঠিকই।

বল পায়ে ব্রাজিল যেমন দারুণ ছিল। প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেওয়াও ব্রাজিল ছিল সমান পারদর্শী। সবমিলিয়ে সামনের ম্যাচে আরও দাপট দেখানোর বার্তাই দিয়ে রেখেছে তিতের দল।

ক্যামেরুনের বিপক্ষে হারের পর তিতে যে সতর্ক হয়েছেন তার প্রমাণও ছিল দক্ষিণ কোরিয়ার বিপক্ষের খেলায়। তিনি শেষার্ধে গোল করা বা আক্রমণে মন না দিয়ে ছন্দটা ফিরিয়ে আনাতেই বেশি মনোযোগী ছিলেন। শেষে একটা গোল হজম করলেও তিনি সেই নন্দনকাননে ফুল ফোটানো ক্ষেত্রে হয়েছেন সার্থক।

এবার দেখার পালা ক্রোয়েশিয়াকে কেমন করে মোকাবেলা করে সেলেসাওরা। আরোগ্য নিকেতনে শুয়ে খেলা দেখা পেলের জন্য ব্রাজিলের বিশ্বকাপ জেতাটা জরুরি হয়ে পড়ছে, নেইমাররা সেই বার্তাও দিয়ে রেখেছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর