ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গোল উদযাপনে ব্রাজিলিয়ানদের নাচ; বিতর্ক ও কোচের জবাব
অনলাইন ডেস্ক

দীর্ঘদিন পর ফুটবল মাঠে দেখা মিললো সাম্বা নৃত্যের। হলুদ-নীল জার্সিধারীদের সেই নাচে বিমোহিত হলো ফুটবলবিশ্ব। নির্ধারিত ৯০ মিনিট শেষে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে সেলেসাওরা। 

ম্যাচের আগেই ব্রাজিলের ফুটবলাররা কথা দিয়েছিলেন, দুর্দান্ত ফুটবল খেলে কোচকে নাচতে বাধ্য করবেন তারা। রিচার্লিসনের চোখজুড়ানো গোলের ঘোর তখনও কাটেনি। এর মধ্যেই উদযাপনে দেখা গেল নতুন চমক। ব্রাজিলের ফুটবলাররা এ দিন প্রতিটি গোলের পর পরই উদযাপন করছিলেন দৃষ্টিনন্দন নাচ দিয়ে। রিচার্লিসনের ওই গোলের পর নেচে উঠলেন কোচ তিতেও! ম্যাচের পর ৬১ বছর বয়সী ব্রাজিলিয়ান কোচ বললেন, শিষ্যদের আনন্দে একাত্ম হতেই তার অমন উদযাপন। 

তবে একের পর এক গোলের পর ব্রাজিলিয়ানদের অমন নাচ ভালো লাগেনি আইরিশ গ্রেট রয় কিনের। ইংল্যান্ডের আইটিভির আলোচনায় এই ম্যানচেস্টার ইউনাইটেড গ্রেট সমালোচনায় বিদ্ধ করেন তিতে-নেইমারদের। রয় কিন বলেন, “প্রতিবার গোল দিয়ে এরকম উদযাপন করাটা অপমানজনক। একটি গোলের পর এরকম হলে মানা যায়, প্রতি গোলের পরই নয়। পরে তাদের ম্যানেজারও সেখানে সামিল হলেন। আমার এটা ভালো লাগেনি।”

তবে ম্যাচের পর তিতে বললেন, তাদের এই উদযাপন কেবলই নিজেদের উচ্ছ্বাস ফুটিয়ে তোলার মাধ্যম। ব্রাজিল কোচ বলেন, “নিজেদের সাফল্যের আনন্দ প্রকাশ করা ছাড়া এই উদযাপনের আর কোনো উদ্দেশ্য নেই। দলের জন্য আনন্দ, পারফরম্যান্সের খুশিই মিশে আছে এতে। প্রতিপক্ষের প্রতি বা প্রতিপক্ষ কোচ পাওলো বেন্তোর প্রতি অসম্মানের কোনো কিছু এতে নেই, বরং তাকে (বেন্তো) আমি অনেক সম্মান করি।” 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর