ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সুইসদের গোল বন্যায় ভাসিয়ে কোয়ার্টারে পর্তুগাল
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

কাতার বিশ্বকাপে মঙ্গলবার (০৬ ডিসেম্বর) কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হয় পর্তুগাল ও সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে সুইসদের বিপক্ষে মাঠে নামে পর্তুগাল। ম্যাচে সুইজারল্যান্ডের জালে গোল উৎসবে মেতে কোয়ার্টার ফাইনালে নিশ্চিত করে পর্তুগাল।

ম্যাচের ১৭ মিনিটেই প্রথম গোল পায় পর্তুগাল। বাম পাশ থেকে হোয়াও ফেলিক্সের পাসে গোলরক্ষকের মাথার উপর দিয়ে গন্সালো রামোসের কোনাকুনি শটে প্রথম গোলের দেখা পায় পর্তুগিজরা। ম্যাচের ৩৩ মিনিটে ২য় গোলের উতসবে মাতে পর্তুগাল। এবার কর্নার থেকে দারুণ হেডে গোল করেন ৩৯ বছর বয়সী ডিফেন্ডার পেপে। বিশ্বকাপের ইতিহাসে পেপেই সবচেয়ে বয়স্ক ফুটবলার যিনি নকআউট রাউন্ডে গোল করলেন। বিরতিতে যাওয়ার আগে সুইজারল্যান্ডের শাকিরি ও জাকা কয়েকটা প্রচেষ্টা চালালেও তা পর্তুগিজ রক্ষণভাগে গিয়ে শেষ হয়ে যায়। ফলে ২-০ ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় পর্তুগাল।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫২ মিনিটে আবারো সুইসদের জালে বল জড়ান রামোস। ডান পাশ থেকে দিয়েগো দালোতের বাড়ানো ক্রসে দারুণ ফিনিশিংয়ের মাধ্যমে পর্তুগালকে ৩-০ ব্যবধানে এগিয়ে দেন তিনি৷ এই গোলের রেশ কাটতে না কাটতে রামোসের বাড়ানো বল থেকে দারুণ শটে দলের হয়ে ৪র্থ গোলটি করেন রাফায়েল গুয়েরেরো।  ৪ গোলে পিছিয়ে থেকে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় সুইজারল্যান্ড। তবে ৫৯ মিনিটে ম্যানুয়েল আকাঞ্জি সুইসদের হয়ে একটি গোল শোধ দেন। তবে সেই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৬৭ মিনিটে পর্তুগালের হয়ে নিজের তৃতীয় ও দলের ৫ম গোলটি করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন গন্সালো রামোস। পেলের পর তিনিই সবচেয়ে কমবয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপের নক আউট রাউন্ডে হ্যাটট্রিক করলেন। তার হাত ধরেই এবারের বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক দেখলো সবাই।

৭৩ মিনিটে বদলি হিসেবে মাঠে নামেন রোনালদো। ৮৫ মিনিটে একটি গোলও করেন তিনি। তবে অফসাইডের কারণে রেফারি গোলটি বাতিল করেন। ম্যাচের একদম শেষ সময়ে এসি মিলান তারকা রাফায়েল লেয়ো আরো একটি গোল করলে ৬-১ গোলের বিশাল ব্যবধানে জয় পায় পর্তুগাল। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ মরক্কো।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর