ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কে এই লিভাকোভিচ, যার হাতে আটকে গেল নেইমারদের স্বপ্ন
অনলাইন ডেস্ক
ডমিনিক লিভাকোভিচ

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে ব্লাইন্ডার খেলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। মাঠে নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, লুকা মড্রিচ এবং ইভান পেরিসিচের মতো বিখ্যাত তারকাদের উপস্থিতি সত্ত্বেও সকলের নজর কেড়ে নিলেন ২৭ বছর বয়সী এই তারকা। শট স্টপার ছিলেন বাইরে। ডমিনিক লিভাকোভিচ ফিফা বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে নেইমারের চারটি আক্রমণ, লুকাস পাকেতার দুটি আক্রমণ এবং ভিনিসিয়াস জুনিয়র ও অ্যান্টনির একটি করে আক্রমণ সহজেই আটকে দিলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক। ৯০ মিনিটে একাই ব্রাজিলকে আটকে দিলেন ডমিনিক লিভাকোভিচ।

ব্রাজিল বনাম ক্রোয়েশিয়ার মধ্যে কোয়ার্টার ফাইনালের ম্যাচের অতিরিক্ত সময়েও ডমিনিক লিভাকোভিচ পাহাড় হয়ে দাঁড়িয়েছিলেন। এরফলে তিনি এবং তার দল ১১৫ মিনিট পর্যন্ত ব্রাজিলকে ধরে রাখতে পেরেছিলেন। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষের অতিরিক্তি সময়ে নেইমার তাকে পরাজিত করে গোল করেছিলেন। যদিও দ্বিতীয় অধ্যায়ে ক্রোয়েশিয়া পাল্টা আঘাত করে এবং লিভাকোভিচ ক্রোয়েশিয়াকে নিশ্চিন্ত করেন। কারণ খেলাটিকে পেনাল্টিতে নিয়ে যাওয়ার জন্য শক্তিশালী ছিলেন। 

১২০ মিনিটজুড়ে তিনি অবিশ্বাস্য ১১টি সেভ করেছিলেন, যেখানে ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন একটিও সেভ করতে পারেননি। পরে পেনাল্টিতে রদ্রিগোর শটটি সেভ দিয়ে এক ম্যাচে মোট ১২টি সেভ দিয়েছিলেন তিনি। তার বীরত্ব পেনাল্টি শুটআউটেও অব্যাহত ছিল। ক্রোয়েশিয়ার লিড রক্ষার জন্য ব্রাজিলের প্রথম প্রচেষ্টাটি রক্ষা করেছিলেন তিনি। এরপর মারকুইনহোস শেষ স্পট কিকটি পোস্টে আঘাত করায় ক্রোয়েশিয়া এই ম্যাচে জয়ী হয়।

কে এই ডমিনিক লিভাকোভিচ?

লিভাকোভিচ এন কে জাগরেব যুব অ্যাকাডেমির মাধ্যমে বিশ্বফুটবলে এসেছিলেন। প্রথম দলে চার বছরে নিজের জন্য একটি নাম তৈরি করেছিলেন তিনি। তাকে শিগগিরই ২০১৫ সালে ক্রোয়েশিয়ান জায়ান্ট দিনামো জাগরেব দ্বারা ছিনিয়ে নেওয়া হয়েছিল। প্রাথমিকভাবে তাদের শহরের প্রতিবেশীদের কাছে ধার দেওয়া হয়েছিল। কিন্তু ২০১৬ সালে প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে দায়িত্ব নিতে ফিরে এসেছিলেন। পরের বছর জানুয়ারিতে, তিনি ক্রোয়েশিয়ার সঙ্গে তার সিনিয়র দলে অভিষেক করেন। কিন্তু ২০১৯ সাল পর্যন্ত তিনি জাতীয় দলের হয়ে নিয়মিত হননি। তিনি এখন পর্যন্ত দিনামোর হয়ে ২৬২টি এবং ক্রোয়েশিয়ার হয়ে ৩৯টি ম্যাচ খেলেছেন।

তিনি শুধু ব্রাজিলের বিপক্ষে ম্যাচটিতেই তিনি দুরন্ত সেভ করেননি। এর আগেও চলতি বিশ্বকাপে দারুণভাবে পাহাড় হয়ে দাঁড়িয়েছেন। তিনি ক্রোয়েশিয়ার জন্য ত্রাণকর্তা হয়ে উঠেছেন। এর আগে পেনাল্টিতে জাপানকে পরাজিত করেছিল ক্রোয়েশিয়া। সেই ম্যাচেও তিনটি সেভ দিয়েছিলেন ডমিনিক লিভাকোভিচ। মরক্কোর ইয়াসিন বোনোর পর ক্রোয়েশিয়ার ডমিনিক লিভাকোভিচ। এবার বিশ্বকাপে একের পর এক গোলকিপার চমকে দিচ্ছেন গোটা বিশ্বকে।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর