ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফ্রান্সের গোলমেশিন এমবাপ্পে
অনলাইন ডেস্ক
কিলিয়ান এমবাপ্পে

কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আমেজেই আল বাইত স্টেডিয়ামে আজ রাত ১০টায় (বাংলাদেশ সময় ১টা) দুবারের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হচ্ছে মরক্কো। মরক্কোর ফুটবল বিপ্লবের ঢেউয়ে ভেসে গেছে বেলজিয়াম, স্পেন আর পর্তুগালের মতো দল। তাই প্রতিপক্ষকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না ফরাসি কোচ দিদিয়ের দেশম। 

এই ম্যাচের আগে তিনি বলেন, ‘মরক্কো যোগ্য দল হিসেবেই সেমিফাইনালে খেলতে এসেছে। তাদের প্রতি যথেষ্ট শ্রদ্ধা রেখেই আমরা খেলতে নামব।’ 

গুরুত্বপূর্ণ এই ম্যাচে নজরে থাকবেন ফ্রান্সের গোলমেশিন হিসেবে খ্যাত কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ সালে তরুণ ফুটবলার হিসেবে জয় করেছেন বিশ্বকাপের ট্রফি। ২৩ বছর বয়সী এই তারকা ফুটবলার গতি, ড্রিবলিং, নিখুঁত লক্ষ্যভেদ, পজিশনিংয়ে দারুণ। আরও নানা বিশেষণ আছে তার নামের পাশে। আজ মরক্কোর বড় বিপদের কারণ হতে পারেন এমবাপ্পে।

কিলিয়ান এমবাপ্পের গতি দারুণ। বল নিয়ে ছুটতে শুরু করলে তাকে আটকে রাখে, সাধ্য কার! দুই পায়েই সমান দক্ষ। সাধারণত উইঙ্গার হিসেবে খেললেও মাঝেমধ্যে সেন্টার ফরোয়ার্ড হিসেবেও দেখা যায় তাকে। এমবাপ্পের আরও একটা বড় গুণ, দ্রুত গতিতে ড্রিবলিং করার ফাঁকেই তিনি দিক বদলে নিতে পারেন। প্রতিপক্ষ ডিফেন্ডারদের বিভ্রান্ত করে খেলাটার নিয়ন্ত্রণ নিজের কাছে নিয়ে নেন। ডি বক্সের কাছাকাছি ইঞ্চিখানেক স্থান পেলেও ভয়ংকর হয়ে ওঠেন এমবাপ্পে। গোল করেন নিশ্চিন্তে! এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৫টি গোল করেছেন এমবাপ্পে। দুটি গোলে এসিস্টও করেছেন। বিশ্বকাপে সেরা ফুটবলার হওয়ার লড়াইয়ে আছেন এমবাপ্পে। গোল্ডেন বুটের লড়াইয়ে এগিয়ে আছেন তিনিই।

এমবাপ্পেই আজ ফ্রান্সের তুরুপের তাস হয়ে উঠতে পারেন। যেমনটা গত বিশ্বকাপে শেষ ষোলোতে আর্জেন্টিনার বিপক্ষে হয়েছিলেন। সেই ম্যাচে এমবাপ্পের গতির কাছেই হেরেছিল আর্জেন্টিনা। মরক্কো কী আটকাতে পারবে ফরাসি এই তারকাকে! নাকি তাদের লাল বিপ্লব থেমে যাবে এখানেই! এমবাপ্পের গতির কাছে হার মানবে! অবশ্য ফ্রান্সের আক্রমণভাগ মানেই কেবল এমবাপ্পে নন। এই দলে আঁতোয়ান গ্রিজমান, অলিভিয়ের জিরদরাও আছেন। যারা সামান্য সুযোগও কাজে লাগিয়ে গোল করতে পারেন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর