ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মরক্কোকে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছেন অবসর ভেঙে ফেরা হাকিম জিয়েচ
অনলাইন ডেস্ক
হাকিম জিয়েচ।

মাত্র ২৮ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মরক্কোর এক তারকা ফুটবলার। অবসর ঘোষণাও করে দিয়েছিলেন। সেই তারকাই অবসর ভেঙে ফিরে, বিশ্বকাপের মঞ্চে মরক্কোকে সাফল্য এনে দিচ্ছেন। তার হাত ধরে মরক্কো বিশ্বকাপের সোনালি ট্রফি হাতে তুলে নেওয়ার স্বপ্ন দেখছে। কথা হচ্ছে মরক্কোর তারকা হাকিম জিয়েচকে নিয়ে। 

চলতি বিশ্বকাপে মরক্কোর হয়ে ৫টি ম্যাচেই খেলেছেন জিয়েচ। তার মধ্যে কানাডার বিরুদ্ধে গ্রুপ পর্বের একটি ম্যাচে গোল করেছিলেন জিয়েচ। এফ গ্রুপে বেলজিয়াম, ক্রোয়েশিয়ার মতো ইউরোপের জায়ান্ট দলগুলো থাকলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই প্রথম পর্বের বাঁধা পার করে মরোক্কানরা। হাকিম জিয়েচের এ বারের বিশ্বকাপে খেলাই হত না। কিন্তু ভাগ্যও তো কিছু কিছু সময় সঙ্গে দেয়।

মরক্কোর কোচের সঙ্গে জিয়েচের সম্পর্কের অবনতি ঘটে গত বছরের জুনে। সেই সময় মরক্কোর কোচ ছিলেন ওয়াহিদ হালিলোজিচ। তিনি সেই সময় অভিযোগ তোলেন, মরক্কোর হয়ে প্রীতি ম্যাচে না খেলার জন্য ভুয়া চোটের অজুহাত দেখিয়েছিলেন জিয়েচ। যা বরাবর অস্বীকার করেন জিয়েচ। এর পর আফ্রিকান নেশনস কাপের জন্য মরক্কো দল থেকে জিয়েচকে বাদ দিয়ে দেন হালিলোজিচ। এমনকি তার অধীনে বিশ্বকাপের বাছাই পর্বেও দলের বাইরে ছিলেন জিয়েচ। আর তারপরেই জিয়েচ অবসর ঘোষণা করেন। জিয়েচ জানিয়ে দেন, জাতীয় দলে তিনি আর ফিরছেন না, এটাই নাকি তার চূড়ান্ত সিদ্ধান্ত। মাত্র ২৮ বছর বয়সে হাকিম জিয়েচের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে ইতি টানা, সকলকেই চমকে দিয়েছিল।

কাতার বিশ্বকাপের আগে মরক্কোর কোচিং প্যানেলে পরিবর্তন হয়। হালিলোজিচের জায়গায় তখন মরক্কোর কোচ হয়ে আসেন ওয়ালিদ রেগরাগুই। তিনি দায়িত্ব নেওয়ার পরেই আলাদা করে জিয়েচকে দলে ফেরাতে উদ্দ্যোগী হন। নতুন কোচের অনুরোধে জিয়েচ ফিরেও আসেন মরক্কোর জাতীয় দলে। আর তারপরই দেশকে বিশ্বকাপে এগিয়ে নিয়ে চলেছেন তিনি।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর