ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফাইনালের আগে ফ্রান্সের হুঙ্কার
অনলাইন ডেস্ক

বিশ্বকাপের ফাইনালে আবারও ফ্রান্স। গতকাল আল বাইত স্টেডিয়ামে মরক্কোর ফুটবল বিপ্লব থামিয়ে টানা দ্বিতীয়বারের মতো (সব মিলিয়ে চতুর্থবার) ফাইনাল নিশ্চিত করল ফরাসিরা। ম্যাচটা তারা জিতল ২-০ গোলে। ফাইনালে প্রতিপক্ষ আর্জেন্টিনা। ১৮ ডিসেম্বর লুসাইল আইকনিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২২তম বিশ্বকাপের ফাইনাল।

৬০ বছর পর কোনও দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ফাইনাল খেলতে যাচ্ছে। ১৯৬২ সালে ব্রাজিলের পর তারা প্রথম দল হিসেবে টানা দুটি বিশ্বকাপ জয়ের দোরগোড়ায়। 

আর্জেন্টিনার ৩৬ বছরের খরা শিরোপাখরা কাটানোর পথে কিলিয়ান এমবাপ্পে যেমন বাধা, তেমনি লিওনেল মেসিও ফ্রান্সের বাধা। শিরোপা জিততে হলে আর্জেন্টিনাকে যেমন এমবাপ্পেকে বোতলবন্দী রাখার কৌশল আঁটতে হবে, ফ্রান্সকেও তেমনি মেসিকে আটকানোর পথ বের করতে হবে। মরক্কোর বিপক্ষে কাল ফ্রান্সকে প্রথম গোল এনে দেওয়া লেফটব্যাক থিও হার্নান্দেজকে আলাদা করেই সেই পরীক্ষা দিতে হবে। তাঁর প্রান্ত দিয়েই যে আক্রমণে উঠবেন মেসি।

টুর্নামেন্টে এরই মধ্যে ৫ গোল করার সঙ্গে ৩ গোল বানিয়েছেন মেসি। তাঁর মতো প্রতিপক্ষ নিয়ে যে কারও দুশ্চিন্তায় পড়ার কথা। কিন্তু হার্নান্দেজ বোঝালেন তিনি অন্য ধাতে গড়া। ইতালির সংবাদমাধ্যম ‘রাই স্পোর্ত’কে এসি মিলান তারকা বলেছেন, ‘আমরা লিওনেল মেসিকে ভয় পাই না।’

মরক্কোর বিপক্ষে জয়ের পর তিনি বলেছেন, ‘এখন ফাইনাল নিয়ে ভাবতে হবে। রবিবারের জন্য ফিট হয়ে উঠতে হবে। আমরা মেসিকে ভয় পাই না। আর্জেন্টিনা অসাধারণ এক দল। তবে নিজেদের শতভাগ উজাড় করে দিতে আমরাও প্রস্তুত থাকব।’

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর