ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

লরিসের সামনে ইতিহাসের হাতছানি
ক্রীড়া প্রতিবেদক, কাতার থেকে
হুগো লরিস

চার দশক আগে ইতালিকে বিশ্বকাপ উপহার দিয়েছিলেন পাওলো রোসি। ১৯৮২ সালের সেই বিশ্বকাপে ব্রাজিল ছিল ফেভারিট। ফ্যালকাও, জিকো, সক্রেটিসদের সেই দলটাকে বিদায় করে ইতালি। তবে সেই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার জন্য পাওলো রোসির চেয়ে কম ভূমিকা ছিল না ইতালির গোলরক্ষক দিনো জফের। সেই বিশ্বকাপে তিনি অধিনায়কের গুরু দায়িত্বও পালন করেছেন।

একজন গোলরক্ষক অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করেন দিনো জফ। পুরো টুর্নামেন্টে ইতালি ৬টা গোল হজম করে। একজন গোলরক্ষক অধিনায়ক হিসেবে পরবর্তীতে বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করেছেন স্পেনের ইকার ক্যাসিয়াস। ২০১০ সালে তিনি স্পেনকে নেতৃত্ব দেন চ্যাম্পিয়ন হওয়ার পথে। এরপরই ফ্রান্সের হুগো লরিস। ২০১৮ সালে গোলরক্ষক অধিনায়ক বিশ্বকাপ জয়ের গৌরব অর্জন করেন লরিস। এবার দারুণ এক ইতিহাসের হাতছানি তার সামনে। গোলরক্ষক অধিনায়ক হিসেবে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হতে পারেন তিনি। এবারেও তার কাঁধেই ফ্রান্সকে নেতৃত্ব দেওয়ার গুরু দায়িত্ব।

গোলরক্ষক হিসেবে এরই মধ্যে দারুণ একটা রেকর্ড গড়েছেন হুগো লরিস। বিশ্বকাপে গোলরক্ষক হিসেবে এতদিন সর্বোচ্চ ১৯ ম্যাচ খেলার রেকর্ড ছিল জার্মানির ম্যানুয়েল নিউয়ারের। গোলরক্ষক হিসেবে ১৯ ম্যাচ খেলে নিউয়ারের রেকর্ডটা স্পর্শ করেছেন লরিস। ফাইনালে তিনি সেই রেকর্ডটা এককভাবে নিজের করে নিতে যাচ্ছেন।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর