ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বকাপ ফাইনাল: স্কালোনি-দেশমের লড়াই
অনলাইন ডেস্ক
লিওনেল স্কালোনি ও দিদিয়ের দেশম

খেলোয়াড়ি জীবনে তেমন কোনো সুনাম অর্জন করতে পারেননি লিওনেল স্কালোনি। বরং জাভিয়ের জানেত্তির আড়ালেই পড়ে ছিলেন তিনি। ড্যানিয়েল প্যাসারেলার কাছাকাছি মানেরও নন স্কালোনি। তবে একটা বিন্দুতে এক হয়ে গেছেন তিনি প্যাসারেলার সঙ্গে আর্জেন্টিনাকে কোচিং করানোর দিক দিয়ে। এদিক দিয়ে অবশ্য স্কালোনি ছাড়িয়ে গেছেন পূর্বপুরুষকেও। ১৯৯৮ সালে আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনাল খেলেই বিদায় নিয়েছিল। স্কালোনির অধীনে আর্জেন্টিনা ফাইনাল নিশ্চিত করেছে। বিশ্বকাপ জয় করার দারুণ সম্ভাবনাও আছে দলটার।

ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম এরই মধ্যে দারুণ একটা রেকর্ড গড়েছেন। অধিনায়ক হিসেবে ১৯৯৮ সালে জয় করেছেন বিশ্বকাপ। কোচ হিসেবেও জয় করেছেন ২০১৮ সালে। এই রেকর্ড কেবল জার্মানির বেকেনবাওয়ারেরই আছে। বেকেনবাওয়াকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে দেশমের সামনে। কাতার বিশ্বকাপ জিতলেই কোচ হিসেবে দুইবার বিশ্বকাপ জয় করবেন তিনি। ইতালির ভিট্টোরিও পোজ্জোর রেকর্ডে ভাগ বসাবেন।

ভিট্টোরিও পোজ্জো ইতালির ফুটবল ইতিহাসে অন্যতম এক নাম। ১৯৩৪ ও ১৯৩৮ সালে তার অধীনে খেলেই টানা দুইবার বিশ্বকাপ জয় করে ইতালি। টানা দুইবার দূরে থাক, সবমিলিয়ে দুইবার বিশ্বকাপ জয়ের রেকর্ড নেই আর কোনো ফুটবল কোচের। দিদিয়ের দেশমের সামনে দারুণ এই রেকর্ড স্পর্শ করার সুযোগ।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর