ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফাইনালের আগে ‘আর্জেন্টিনা’ নামই ঢেকে দিয়েছিল ফ্রান্স!
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

রবিবার দিবাগত রাতে কাতার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা ও ইউরোপের দেশ ফ্রান্স। হাড্ডিহাড্ডি লড়াইয়ের শেষ পর্যন্ত শিরোপা জিতে নেয় ফুটবলের জাদুকর লিওনেল মেসির দেশ আর্জেন্টিনা।

ফাইনালের দিন নিজ দেশের সমর্থকদের মন রক্ষার্থে আবেগপূর্ণ এক পদক্ষেপ নিয়েছিল গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্স। কিন্তু তারপরও ট্রফি হাতছাড়া হল। মেসির কাছে পরাজিত হল কিলিয়ান এমবাপ্পের দেশ।

কী পদক্ষেপ নিয়েছিল ফ্রান্স?

কাতার বিশ্বকাপের ফাইনাল উপলক্ষে ফ্রান্স একদিনের জন্য পাল্টে দিয়েছিল একটি মেট্রো স্টেশনের নাম। কেননা, লিওনেল মেসির দেশের নামে রয়েছে প্যারিসের একটি মেট্রো স্টেশন। তাই একদিনের জন্য সেই স্টেশনের নাম ঢেকে দিয়েছল ফ্রান্স।

ফ্রান্সের ফুটবলপ্রেমীদের দাবি মেনে একদিনের জন্য এই পদক্ষেপ নেয় ফ্রান্স কর্তৃপক্ষ।

ফাইনালের মতো লড়াইয়ের দিন বারবার ‘আর্জেন্টিনা’ নাম বলতে হবে বা ‘আর্জেন্টিনা’ লেখা দেখতে হবে, তা একদমই পছন্দ ছিল না ফরাসিদের। তাই ফুটবলপ্রেমীরা একদিনের জন্য ঢেকে দেন সেই মেট্রো স্টেশনের নাম। স্টেশনের যত জায়গায় আর্জেন্টিনা লেখা ছিল, সব জায়গায় তা ঢেকে দেওয়া হয়। একদিনের জন্য স্টেশনের নাম দেওয়া হয় ‘ফ্রান্স’।

মেট্রো কর্তৃপক্ষও ফুটবলপ্রেমীদের এই কাজে আপত্তি করেনি।

মেট্রো স্টেশনের নাম নীল কাপড়ের উপর সাদা রং দিয়ে লেখা হয়েছে ‘ফ্রান্স’। আর এর তলায় লেখা হয়েছে ‘অ্যালেজ লেস ব্লুজ’। অর্থাৎ, নীলরা এগিয়ে যাও। এভাবেই দিদিয়ের দেশমের দলকে ট্রফির জন্য ঝাঁপিয়ে পড়ার বার্তা দেন ফরাসি ফুটবলপ্রেমীরা।

বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে পর পর দু’বার ফুটবল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল ফ্রান্সের সামনে। তাই রবিবারের ফাইনাল ঘিরে তুঙ্গে উত্তেজনা ছিল গোটা ফ্রান্সে। আইন-শৃঙ্খলা বজায় রাখতে ফ্রান্সের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয় ১৪ হাজার পুলিশ। শুধু প্যারিসের বিভিন্ন জায়গাতেই মোতায়েন করা হয় ২ হাজার ৭৫০ জন পুলিশ কর্মী। দোহার লুসাইল স্টেডিয়ামে ফাইনাল দেখতে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরন। ফাইনালের আগে ফুটবলারদের উৎসাহিত করতে বিশেষ বার্তা দিয়েছিলেন তিনি।

কিন্তু তারপরও ট্রফি হাতছাড়া হল ফ্রান্সের। ম্যাচের শুরু থেকেই আর্জেন্টিনার দাপুটে ফুটবলে কিছুটা কোণঠাসা হয়ে পড়িয়েছিল। কিন্তু শেষ দিকে খেলার মোড় ঘুরিয়ে দিয়েছিলেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। মাত্র ৯৭ সেকেন্ডের ব্যবধানে দুটি গোল করে ফ্রান্সকে হাওয়ায় ভাসান তিনি।

এরপর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। তখনও আর্জেন্টিনা একটি গোল আগেই দিয়ে দেয় আর্জেন্টিনা। কিন্তু সেটিও ধরে রাখতে পারেনি মেসির দল। পেনাল্টি পেয়ে সমতায় ফেরান এমবাপ্পে। অবশেষে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে ট্রফি ছিনিয়ে নেয় আর্জেন্টিনা। সূত্র: দ্য গার্ডিয়ান, টাইম

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর