ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শ্রীরাম কী পারবেন সাকিবদের জয় উপহার দিতে?
আসিফ ইকবাল, চেন্নাই থেকে
শ্রীধরন শ্রীরাম

কন্ডিশনের বিচারে ভারতের এক প্রদেশের সাথে আরেক প্রদেশের পার্থক্য অনেক। উইকেটের আচরণও এক রকম নয়। উইকেটের আচরণ বুঝতে এবং কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে কনসালটেন্ট হিসেবে অজয় জাদেজাকে নিয়োগ দিয়েছে আফগানিস্তান। যদিও প্রথমই ম্যাচ হেরেছেন রশি খানরা। বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত। তারপরও ভারতীয় কন্ডিশন সম্পর্কে ধারণা নিতে ক্রিকেট বোর্ড কনসালটেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীধরণ শ্রীরামকে। 

ভারতীয় এই কনসালটেন্টের জন্ম চেন্নাইয়ে। এখানকার আবহাওয়া ও উইকেট হাতের তালুর মতো চেনা শ্রীরামের। তার পরিচিত ভেন্যুতে চেন্নাইয়ের চিদাম্বরণ স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামছেন সাকিবরা। শ্রীরামের অভিজ্ঞতাকে পুঁজি করে বাংলাদেশ কী পারবে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের কঠিন বৈতরণী পার হতে? পরিস্কার নয়। 

তবে কিউই অধিনায়ক উইলিয়ামসন জানিয়েছেন, ‘অবশ্যই স্থানীয় জানা শোনা লোকের অভিজ্ঞতাগুলো কাজে সহায়তা করবে। স্থানীয়দের সম্পৃক্ততাকে নিঃসন্দেহে নির্ভার করবে।’ তাহলে ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমানে টি-২০ স্পেশালিস্ট কোচ শ্রীরাম কি পারবেন সাকিবরে হার্ডল টপকানোর পথ দেখিয়ে দিতে?

শ্রীরাম কিন্তু বাংলাদেশের ক্রিকেটে একেবারে অপরিচিত মুখ নন। ২০২২ সালে টি-২০ এশিয়া কাপে হেড কনসালটেন্ট ছিলেন বাংলাদেশ ক্রিকেটের। শুধু তাই নয়, টি-২০ বিশ্বকাপেও টাইগারদের হেড কনসালটেন্ট ছিলেন। কিন্তু টাইগারদের সাফল্য ছিল না বললেই চলে। এরপর তার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ায়নি ক্রিকেট বোর্ড। ভারতে বিশ্বকাপ বলে অধিনায়ক সাকিব আল হাসানের আগ্রহে ফের শ্রীরামকে চণ্ডিকা হাথুরুসিং সহায়তা করতে কনসালটেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে। 

শ্রীরামের নিয়োগ নিয়ে টাইগার হেড কোচ হাথুরুসিংহে মিডিয়ার মুখোমুখি হয়ে বলেছিলেন, ‘শ্রীরাম কনসালটেন্ট। আমি হেড কোচ। আমি খুবই খুশী, সে কিভাবে কাজগুলো করছে সেটা বুঝতে পেরে। সে তার অভিজ্ঞতা দলকে শেয়ার করছে।’

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আজকের ম্যাচটি শ্রীরামের জন্য কঠিন পরীক্ষা। কেননা ঘরের মাঠে, পরিচিত পরিবেশে খেলবে বাংলাদেশ। তার অভিজ্ঞতা কতটুকু কাজে লাগাতে পারবেন সাকিবরা, সেটাই দেখার বিষয়।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর