ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দক্ষিণ আফ্রিকার কাছে পাত্তা পেল না অস্ট্রেলিয়া
অনলাইন ডেস্ক

ডি ককের সেঞ্চুরিতে বড় সংগ্রহ পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। বাকি কাজটা সেরেছেন বোলাররা। বিশেষ করে পেসাররা। কাগিসো রাবাদা-লুঙি এনগিদি মিলে ভেঙে দিয়েছেন অজি টপ অর্ডার। মিডল অর্ডারে মার্নাস ল্যাবুশেন একাই খানিকটা লড়াই করলেও তা কেবলই হারের ব্যবধান কমিয়েছে। ১৩৪ রানের বড় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠল প্রোটিয়ারা।

প্রোটিয়াদের ৩১১ রান তাড়া করতে নেমে ১৭৭ রানে অলআউট হয়েছে অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপে এটি অস্ট্রেলিয়ার টানা দ্বিতীয় হার। এর আগে ভারতের কাছে ৬ উইকেটে হেরেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

অধিনায়ক বাভুমাকে নিয়ে ২০ ওভারের মধ্যেই দলের রান তিন অঙ্কে নিয়ে যান ডি কক। বাভুমা ছন্দে ছিলেন না মোটেও, ৫৫ বলে ৩৫ রানের ইনিংসেই ক্যাচ দিয়ে বাঁচেন তিনবার। তবে ডি ককের কারণে দক্ষিণ আফ্রিকাকে রান নিয়ে ভাবতে হয়নি। আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করা এই বাঁহাতির ইনিংসে এ দিনও ছিল স্ট্রোকপ্লের পসরা। ৮টি চারের সঙ্গে মেরেছেন ৫টি ছক্কা, সবকটি ছক্কাই এসেছে লেগ সাইডে বিহাইন্ড দ্য স্কয়ারে। কামিন্সকে পুল করে মারা অমন একটি ছক্কায় ৯০ বলে ওয়ানডে ক্যারিয়ারের ১৯ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় সেঞ্চুরিটি পান তিনি।

ম্যাক্সওয়েলের বলে ডি কক যখন বোল্ড হয়ে ফেরেন, প্রোটিয়াদের রান তখন ৩ উইকেটে ১৯৭। হাতে ছিল ১৫.১ ওভার। শেষ দিকে প্রত্যাশিত মাত্রায় বড় ঝড় তুলতে পারেননি হাইনরিখ ক্লাসেন-ডেভিড মিলাররা। মার্করামের ৪৪ বলে ৫৬ রানের ইনিংসের সুবাদে অবশ্য ৩০০ পার হয় স্কোর। স্টার্কের করা ইনিংসের পঞ্চাশতম ওভারে ২ উইকেট হারিয়ে আসে মাত্র ১ রান। তাৎক্ষণিকভাবে কিছু রান কম হয়ে গেছে মনে হলেও শেষ পর্যন্ত এর কাছাকাছিও যেতে পারেনি অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩১১/৭ (ডি কক ১০৯, মার্করাম ৫৬, বাভুমা ৩৫; ম্যাক্সওয়েল ২/৩৪, স্টার্ক ২/৫৩)।

অস্ট্রেলিয়া: ৪০.৩ ওভারে ১৭৭ (লাবুশেন ৪৬, স্টার্ক ২৭, কামিন্স ২২; রাবাদা ৩/৩৩, মহারাজ ২/৩০)।

ফল: দক্ষিণ আফ্রিকা ১৩৪ রানে জয়ী।

ম্যাচসেরা: কুইন্টন ডি কক

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর