ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অনুশীলনে সাবলীল ব্যাটিং সাকিবের, ওপেনিংয়ে পরিবর্তনের ইঙ্গিত
আসিফ ইকবাল, পুনে থেকে

মেহেদী হাসান মিরাজ একটু টেনে বলটি করেন। সময়ক্ষেপণ করেননি টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ডাউন দ্য উইকেটে খেলেন বলটি। ছক্কা। বল এসে পরে গ্যালারিতে। শটটি খেলার সময় বিন্দুমাত্র মনে হয়নি বাঁ পায়ের কুঁচকির টানে ভুগছেন সাকিব। অথচ পুনে আসার পর থেকেই টাইগার অধিনায়কের ইনজুরি জায়গা করে নিয়েছে আলোচনায়। আগামীকাল ভারতের বিরুদ্ধে জীবনবাজির ম্যাচ। সেমিফাইনালে খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে জিততে হবে বাংলাদেশকে। এমন একটি মহাগুরুত্বপূর্ণ ম্যাচে সাকিব খেলবেন কি না, টিম ম্যানেজমেন্ট স্পষ্ট করেনি কিছু। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন অবশ্য জানিয়েছিলেন, অনুশীলনে ব্যাটিং করবেন সাকিব। ব্যাটিং করেছেন সাকিব। কিন্তু রানিং কিংবা বোলিং করেননি। ফুটবল খেলে গা গরম করেছেন। টাইগার অধিনায়ক শুধু দাঁড়িয়ে থেকে অংশ নিয়েছেন। সেটাও পা বাঁচিয়ে।

চেন্নাই থেকে সাকিব বাহিনী পুনে পৌছান ১৪ অক্টোবর। ১৫ ও ১৬ অক্টোবর বিশ্রামে কাটিয়েছেন ক্রিকেটাররা। সাকিব পুনে আসেন বাঁ পায়ের কুঁচকির টান নিয়ে। এরপর বিশ্রাম নিয়ে আজ প্রথম ব্যাটিং করেন। আত্মবিশ্বাসী ছিল সেই ব্যাটিং। বিশ্বকাপ কাভার করতে আসা বাংলাদেশের সংবাদকর্মীরা পাখির চোখে দেখছিলেন সাকিবের ব্যাটিং। চুলচেরা বিশ্লেষণও করছিলেন সবাই। শুধু বাংলাদেশের মিডিয়াকর্মী নয়, ভারতের সংবাদকর্মীরাও বারবার জানতে চেয়েছেন সাকিবের ইনজুরি কতটা মারাত্মক। তিনি খেলবেন কি না? রাতে স্ক্যানিং করানো হবে টাইগার অধিনায়ককে।   মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামটি শহরের ৩৫ কিলোমিটার বাইরে। পুনে-মুম্বাই হাইওয়ের ডান পাশে গাহুনজি এলাকায় অবস্থিত অসাধারণ সুন্দর স্টেডিয়ামটি। পাহাড় লাগোয়া স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। ৪০ হাজার আসনের গ্যালারিগুলো একতলা এবং ছাঁদ নেই। তবে সৌন্দর্যের বিচারে বিশ্বের যে কোনো স্টেডিয়ামের চেয়েও অপূর্ব।        

আইসিসিকে সাক্ষাৎকার দিয়ে সাকিব ব্যাটিংয়ে আসেন লিটন দাসকে নিয়ে। পুনে পৌঁছানোর পরের দিন মিডিয়াকর্মীদের ওপর বিরক্তি প্রকাশ করে আলোচনায় আসেন টাইগার ওপেনার। যদিও লিটন পরের দিন ক্ষমা চান নিজের ভেরিফায়েড পেজ ফেসবুকে। বিসিবিও দুঃখ প্রকাশ করে লিটনের আচরণের জন্য। আজ ডান হাতি ওপেনার সাবলীল বাটিং করেছেন অনুশীলনে। সবচেয়ে চিত্তাকর্ষক ব্যাটিং ছিল মুশফিকুর রহিমের। ৬ নম্বর পজিশনে ব্যাটিং করা সাবেক অধিনায়ক মুশফিক স্ট্রেইট ড্রাইভ, লফটেড শট, স্কয়ার কাট, পুল, হুক, সুইপ, রিভার্স সুইপ সব করেছেন। পুরো দল যখন ফুটবল খেলে গা গরম করছিল, তখন নেটে থ্রোয়ার দিয়ে নাজমুল হোসেন শান্তকে ব্যাটিং করাচ্ছিলেন হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও ব্যাটিং কোচ নিক পোথাস। কখনো শর্ট বল করছিলেন হাথুরুসিংহে, কখনো ইয়র্কার করছিলেন। নাজমুল শান্তও দেখেশুনে ব্যাটিং করছিলেন। কিন্তু যখনই ভুল করছিলেন, তখনই নেট থামিয়ে কোথায় কি ভুল করছেন, সেটা দেখিয়ে দিচ্ছিলেন হেড কোচ। তাহলে কী ভারত মাচে লিটনের সাথে নতুন বলে ওপেনিং করবেন নাজমুল শান্ত? এটা নিশ্চিত, আগামীকাল ভর ম্যাচে নিশ্চিত করেই ব্যাটিং অর্ডারে পরিবর্তন আসছে। টিম মানেজমেন্টের একজন সে রকমই ইঙ্গিত দিয়েছেন।

চিদাম্বরণ স্টেডিয়ামে নিউজিল্যান্ড ম্যাচে পায়ের কুঁচকিতে টান পড়ে সাকিবের। সেই টান নিয়েই ব্যাটিং ও বোলিং করেন। যখন তার পায়ের টান পড়েছিল, সাকিব তখন ২১ রানে ব্যাট করছিলেন। পরের ৬ বলে ২ চার ও এক ছক্কায় ১৯ রান করেন। বোলিংয়ে ১০ ওভারে ৫৪ রানের খরচে এক উইকেট নেন। ২০১৯ সালের বিশ্বকাপে দারুণ পারফরম্যান্স ছিল সাকিবের। এবার তার ধারে কাছেও যেতে পারেনি। তিন ম্যাচে রান করেছেন ১৪, ১ ও ৪০। উইকেট নিয়েছেন ৫টি।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর