ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুনের মাঠে ভয়ের নাম কোহলি
অনলাইন ডেস্ক
বিরাট কোহলি

বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত করেছে আয়োজক ভারত। প্রথমে অস্ট্রেলিয়া, এরপর আফগানিস্তান এবং সবশেষ ম্যাচে পাকিস্তানকে রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা। অন্যদিকে বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারালেও ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে নিজেদের হারিয়ে খুঁজেছে। 

দারুণ ফর্মে থাকা ভারত আর ছন্দের খোঁজে থাকা বাংলাদেশ এবার মুখোমুখি। মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

আর ম্যাচটা যখন পুনেতে তখন বাংলাদেশের বাড়তি চিন্তার নাম ভারতের ব্যাটার বিরাট কোহলি। এই বিশ্বকাপে এরইমাঝে দু'টি রেকর্ড করেছেন তিনি। টাইগারদের বিপক্ষে ম্যাচেও ব্যাট হাতে দ্যুতি ছড়াতে পারেন কোহলি। 

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলা হয়েছে। যেখানে সবকটিতেই ছিলেন ভারতের বিরাট কোহলি। আর এই সাত ম্যাচে তার পরিসংখ্যান রীতিমত চোখ কপালে তোলার মত। ব্যাটিংবান্ধব এই মাঠে এখন পর্যন্ত ৭ ম্যাচে কোহলি করেছেন ৪৪৮ রান। 

৬৪ গড় এবং ৯২ ছুঁইছুঁই স্ট্রাইক রেটে এই মাঠে রান করেছেন কোহলি। ৭ ইনিংসের মধ্যে আছে ২ শতক এবং ৩ অর্ধশতক। শুধু মাঠ বাদ দিলেও বাংলাদেশের বিপক্ষে কোহলির রেকর্ডটাও বেশ ভয় ধরানোর মতো। এখন পর্যন্ত টাইগারদের বিপক্ষে তার রেকর্ড বেশ সমৃদ্ধ। 

এখন পর্যন্ত ১৫ বার বাংলাদেশের বিপক্ষে ব্যাট করেছেন ভারতের সাবেক এই অধিনায়ক। তাতে ৮০৭ রান করেছেন কোহলি। ৬৭ দশমিক ২৫ গড় এবং ১০১ এর বেশি স্ট্রাইকরেট জানান দিচ্ছে, টাইগারদের বিপক্ষে কতটা সাবলীল তিনি। এছাড়া টাইগারদের বিপক্ষে ৪টি শতক আছে বিরাটের। ২০১১ বিশ্বকাপে ঢাকায় বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও টাইগারদের বিপক্ষে সেঞ্চুরি ছিল কোহলির। পুনের ম্যাচে তাই এই ব্যাটারের দিকে আলাদা করে নজর রাখতেই হবে বাংলাদেশকে। 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর