ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

২৪ বছর পর কিউইদের হারিয়ে শীর্ষে দক্ষিণ আফ্রিকা
অনলাইন ডেস্ক

বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচে নিউজিল্যান্ডকে ১৯০ রানের বড় ব্যবধানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। এতে ২৪ বছর বিশ্বআসরে কিউইদের হারাল দক্ষিণ আফ্রিকা। ১৯৯৯ সালে বিশ্বকাপে সবশেষ নিউজিল্যান্ডকে হারিয়েছিল প্রোটিয়ারা। 

বুধবার ভারতের পুনেতে দক্ষিণ আফ্রিকার দেয়া ৩৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৫.৩ বল মোকাবিলা করে ১৬৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ফলে ১৯০ রানের বড় জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেল দক্ষিণ আফ্রিকা।

ভারত এক ম্যাচ কম খেলে ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে দ্বিতীয় পজিশনে রয়েছে।

৩৫৮ রানের বড় লক্ষ্য তাড়ায় ব্যাট করতে নেমে দলীয় ৮ রানের মাথায় মার্কো জানসেনের শিকার হয়ে সাজঘরে ফিরেন ডেভন কনওয়ে (২)। এরপর রাচিন রাবিন্দ্রকেও (৯) দশের নিচে আউট করেন জানসেন।

চাপ কাটাতে উইল ইয়ং চালিয়ে খেলছিলেন। কিন্তু ৩৭ বলে ৩৩ করা এই ব্যাটারকে উইকেটরক্ষকের ক্যাচ বানান কোয়েটজি। অধিনায়ক টম লাথামও সুবিধা করতে পারেননি। ৪ রান করে কাগিসো রাবাদার বলে কভারে কেশভ মহারাজকে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৬৭ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে নিউজিল্যান্ড।

হাল ধরতে চেয়েছিলেন ড্যারেল মিচেল। কিন্তু ২৪ রান করে তিনি হন কেশভ মহারাজের শিকার। বাঁহাতি এই স্পিনারের ঘূর্ণিতে বোল্ড হন মিচেল স্যান্টনারও (৭)। ১০০ রানে ৬ উইকেট হারায় কিউইরা।

এরপর শেষদিকে গ্লেন ফিলিপস একা লড়াই করে ১৬৭ পর্যন্ত নিয়ে গেছেন দলকে। ৫০ বলে ৬০ করে শেষ ব্যাটার হিসেবে আউট হয়ে বড় পরাজয়ে মাঠ ত্যাগ করেন তিনি।

দক্ষিণ আফ্রিকার পক্ষে কেশভ মহারাজ ৪৬ রানে নিয়েছেন ৪টি উইকেট। ৩১ রানে মার্কো জানসেন ৩টি এবং ৪১ রানে জেরাল্ড কোয়েটজি নেন দুটি উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ধীরগতির শুরু করেন ডি কক ও টেম্বা বাভুমা। অধিনায়ক বাভুমা অবশ্য বেশিক্ষণ টিকতে পারেননি। বিদায় নেন ২৮ বলে ২৪ রান করে। এরপর তিনে নেমে ডি কককে সঙ্গ দেন ডুসেন। দুইজনে গড়েন ২০০ রানের জুটি। সঙ্গে পান সেঞ্চুরির দেখাও। ১০৩ বলে শতকের দেখা পান ডি কক। আর ডুসেনের লাগে ১০১ বল।  

দারুণ এই জুটিটি ভাঙেন টিম সাউদি। ১১৬ বলে ১১৪ রান করে বিদায় নেন ডি কক। এর আগে নিজের ইনিংসটি সাজান ১০ চার ও ৩ ছক্কায়। 

চারে নেমে ডেভিড মিলার সঙ্গ দেন ডুসেনকে। দুইজনে গড়েন ৪৩ বলে ৭৮ রানের ঝড়ো জুটি। তবে ব্যক্তিগত দেড়শ পূর্ণ করার আগেই ডুসেনকে শিকার করেন সাউদি। ১১৮ বলে ৯ চার ও ৫ ছক্কায় ১৩৩ রান করে বিদায় নেন প্রোটিয়া ব্যাটার।  

শেষদিকে এসে ফিফটি পূর্ণ করেন মিলার। ৩০ বলে ৫৩ রান করে দলের সংগ্রহ সাড়ে তিনশ পার করেন তিনি। হেনরিখ ক্লাসেন অপরাজিত থাকেন ৭ বলে ১৫ রান করে। আর শেষ বলে নেমে এইডেন মার্করাম ছক্কা হাঁকিয়ে দলকে নিয়ে গেছেন ৩৫৭ রানে।

নিউজিল্যান্ডের হয়ে জোড়া উইকেট নেন সাউদি। একটি করে ‍উইকেট পান বোল্ট ও নিশাম।  

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর