ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এভাবে ফিরে আসার রহস্য জানালেন ফখর!
অনলাইন ডেস্ক

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের চলমান আসরে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনাল খেলার স্বপ্ন দেখছে পাকিস্তান। গতকাল বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডিএল মেথডে ২১ রানে জয় পেয়েছেন বাবর আজমরা। 

প্রথমে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ড ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪০১ রান করে। জবাবে পাকিস্তান ২১.৩ ওভারে ১ উইকেট হারিয়ে ১৬০ রান করলে বৃষ্টি নামে। বেশ কিছুক্ষণ পর বৃষ্টি থামলে পাকিস্তানের লক্ষ্য দাঁড়ায় ৪১ ওভারে ৩৪২। পাকিস্তান ২৫.৩ ওভারে ২০০ রান করলে আবারও বৃষ্টি নামে। সে সময় ডিএল মেথডে ২১ রানে এগিয়ে ছিলেন বাবর আজমরা।

এই ম্যাচে ঝড়ো ইনিংস খেলে পাকিস্তানকে বিশ্বকাপে টিকে রাখার অন্যতম নায়ক ফখর জামান সবার প্রশসাংয় ভাসছেন। বর্তমান থেকে সাবেক সব ক্রিকেটারই এখন ফখরেরর গুণগান গাইছেন। কেননা পাহাড় সমান চাপ মাথায় নিয়ে তো আর ব্যাটিং করাটা সহজ নয়! ফখর জামান গতকাল কঠিন কাজটা সহজেই করেছেন। ১১ ছক্কা, ৮ চারে ৮১ বলে অপরাজিত ১২৬ রান। যেকোনো বিচারেই দুর্দান্ত ইনিংস। 

তবে এই ফখরই বাদ পড়েছিলেন বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ম্যাচের পর। বেঞ্চে বসে দেখেছেন ৫ ম্যাচ। বাদ পড়ার যথেষ্ট কারণও ছিল। গত এপ্রিলে রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১৮০ রানের ইনিংস খেলেছিলেন। এরপর ১১ ওয়ানডেতে কোনো ফিফটি পাননি। বাদ পড়ার পর ফিরেই কীভাবে এমন রুদ্রমূর্তিতে ফখর? ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে নিজের এভাবে ফিরে আসার রহস্য জানিয়েছেন এই ওপেনার।

অবসরে বিশ্রামে না থেকে পেশোয়ার পাকিস্তানের ফিল্ডিং কোচ আফতাব খানের সঙ্গে দুর্বলতা নিয়ে কাজ করেছেন ফখর। তিনি বলেছেন, ‘এই পর্যায়ের ক্রিকেটে উত্থান-পতন থাকবেই। এশিয়া কাপ আমার জন্য ভালো যায়নি। আমার কি সর্বোচ্চ রান ছিল ৩০? সময়টা ভালো ছিল না। এরপর আফতাব খানের সঙ্গে তার একাডেমিতে কাজ করতে পেশোয়ারে গিয়েছিলাম। অফ স্পিনারদের বিপক্ষে আমার কিছু দুর্বলতা তিনি খুঁজে পেয়েছিলেন। তিনি নিজেও একজন অফ স্পিনার ছিলেন, তাই তার সঙ্গে অনেক কাজ করেছি।’

নিজের এই পারফরম্যান্সকে ফখর উৎসর্গ করেছেন সেই আফতাব খানকেই, ‘পারফর্ম করার পর সব ক্রিকেটারই বলে আমি এটা করেছি, ওটা করেছি। আসলেই আমি এশিয়া কাপের পর অবসর সময়টাতে বিশ্রামে নিইনি। দুই দিন বাড়িতে থেকে ট্রেনে পেশোয়ার চলে যাই। এই পারফরম্যান্স আফতাব খানের উদ্দেশে উৎসর্গ করতে চাই।’

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর