ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সেমিফাইনালে যেতে পাকিস্তানের যে সমীকরণ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

এবারের বিশ্বকাপে ইতিমধ্যে ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করেছে। বাকি এক দলের জায়গা এখনো নির্ধারিত হয়নি। তবে বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে ৫ উইকেট ও ১৬০ বল হাতে রেখে বড় ব্যবধানে হারিয়ে সেমিতে ওঠার লড়াইয়ে এগিয়ে গেল নিউজিল্যান্ড। নামের পাশে ১০ পয়েন্ট আর ০.৭৪৩ নেটরান রেট নিয়ে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে এখন কিউইরা।

এদিকে, পাকিস্তানের সেমির সমীকরণ টিকে আছে কেবল কাগজে-কলমে। নিউজিল্যান্ডকে রানরেটে টপকে সেমিফাইনালে যেতে হলে রীতিমতো অসম্ভবকে সম্ভব করতে হবে পাকিস্তানকে!

সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে নিউজিল্যান্ডের বড় প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ৮ ম্যাচে তাদের পয়েন্ট ৮। লিগপর্বের শেষ ম্যাচে শনিবার কলকাতার ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাবর আজমের দল। ওই ম্যাচ জিতলে তাদের পয়েন্টও হবে ১০। সেক্ষেত্রে চূড়ান্ত ফয়সালা হবে রানরেটে। 

নিউজিল্যান্ডকে রানরেটে টপকাতে হলে ইংলিশদের বিপক্ষে আগে ব্যাটিং করে ৩০০ রান করলেও পাকিস্তানকে জিততে হবে অন্তত ২৮৭ রানের ব্যবধানে। অর্থাৎ ইংল্যান্ডকে অলআউট করতে হবে মাত্র ১৩ রানে।

আর পরে ব্যাটিং করে ইংলিশদের ৫০ রানে অলআউট করতে পারলে পাকিস্তানকে সেই লক্ষ্য তাড়া করতে হবে ২.৩ ওভারে। এমন সমীকরণে পাকিস্তানকে সেমিফাইনাল খেলতে অসম্ভবকে সম্ভব করতে হবে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর