ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতকে সতর্ক করলেন বিশ্বকাপজয়ী তারকা
অনলাইন ডেস্ক

১৯৮৩ বিশ্বকাপে ভারতের শ্রেষ্ঠত্ব অর্জনের সময়ে উইকেটের পেছনে ভরসার নাম ছিল সৈয়দ কিরমানি। আবার জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচে কপিল দেব যখন ইতিহাস গড়া ১৭৫ রানের ইনিংস খেলেছিলেন, তখন তাকে যোগ্য সঙ্গটাই দিয়েছিলেন কিরমানি। ক্রিকেট পরবর্তী জীবনে ভারতের প্রধান নির্বাচকের ভূমিকাতেও ছিলেন এই উইকেটরক্ষক। এবার নিজ দেশের মাটিতে বিশ্বকাপে ভারত দলকে বেশ মনে ধরেছে তার। 

বিশ্বকাপ জয়ে ভারতের সম্ভাবনাই সবচেয়ে উজ্জ্বল বলে মনে করেন তিনিও। তবে, একইসঙ্গে সেমিফাইনালের আগে ভারতকে একপ্রকার সতর্কতাও দিতে রেখেছেন কিরমানি। ১৯৮৩ সালের ওয়েস্ট ইন্ডিজের উদাহরণ টেনে এনে রোহিত শর্মাদের অতি আত্মবিশ্বাসী না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। 

৭৩ বছর বয়সী কিরমানি মনে করেন, ১৯৮৩ সালের ফাইনালে ভারতের প্রতিপক্ষ দু'বারের বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ তাদেরকে হালকাভাবে নিয়েছিল। আর সেটারই মাশুল দিতে হয়েছিল ক্যারিবীয়দের। ১৮৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪৩ রানে হেরে বসে গর্ডন গ্রিনিজ, ভিভ রিচার্ডস, ক্লাইভ লয়েডদের ওয়েস্ট ইন্ডিজ। 

এবারের ভারত দল নিয়ে প্রশ্নের কিরমানি বলেছেন, 'দুর্দান্ত। তারা চ্যাম্পিয়নের মতো করেই খেলছে, ওয়েস্ট ইন্ডিজ যেমন খেলেছিল। কেউই মনে করছে না যে ভারত হারবে। আমি ভারতের বিশ্বকাপ জয়ের ব্যাপারে বেশ আশাবাদী। কিন্তু এই মহান খেলার গৌরবময় অনিশ্চয়তার কারণে আপনি আসলে নিশ্চিত হতে পারবেন না। ওয়েস্ট ইন্ডিজ ১৯৮৩ সালে যেভাবে হালকাভাবে নিয়েছিল, সেটি করা যাবে না।'

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর