ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এক ম্যাচে ৪ নজির শামির
অনলাইন ডেস্ক
মোহাম্মদ শামি। ফাইল ছবি

বিশ্বকাপ সেমিফাইনালে বুধবার মাঠে নামার সঙ্গে সঙ্গে একটি মাইলফলক স্পর্শ করেছিলেন মোহাম্মদ শামি। দেশের হয়ে ১০০টি এক দিনের ম্যাচ খেলা হয়ে গেল তার। মাইলফলক ছোঁয়ার ম্যাচেই বিশ্বকাপেও একাধিক নজির গড়লেন এই পেসার। ওয়ানডে ক্রিকেটে জীবনের সেরা বোলিংও করলেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। নিজের দক্ষতায় স্মরণীয় করে রাখলেন শততম এক দিনের ম্যাচ।

ভারতের প্রথম বোলার হিসেবে এক দিনের বিশ্বকাপে ৫০টি উইকেট নেওয়ার নজির গড়লেন শামি। বুধবার ওয়াংখেড়েতে নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে আউট করে বিশ্বকাপে ৫০ উইকেট পূর্ণ করলেন তিনি। এই মাইলফলক স্পর্শ করতে ১৭টি ম্যাচ লাগলো তার। এটিও একটি নজির। বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে ৫০ উইকেট নেওয়ার ক্ষেত্রে শামিই দ্রুততম।

এর আগে রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের দখলে। তিনি ১৯টি ম্যাচে ৫০ উইকেট নিয়েছিলেন। বিশ্বের সপ্তম বোলার হিসেবে এক দিনের বিশ্বকাপে ৫০ উইকেট নিলেন শামি। জহির খান এবং জাভাগল শ্রীনাথকে টপকে বিশ্বকাপে ভারতের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হয়েছেন শামি। তাদের ৪৪টি করে উইকেট রয়েছে বিশ্বকাপে। সেমিফাইনালের পর বিশ্বকাপে শামির উইকেট সংখ্যা হল ৫৪।

এবার বিশ্বকাপে ছয়টি ম্যাচ খেলে তিনটিতেই ৫ উইকেট নিলেন তিনি। তিন বার ম্যাচসেরার পুরস্কারও পেলেন। বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেট নিলেন ৫৭ রান খরচ করে। এই নিয়ে বিশ্বকাপে চতুর্থ বার ৫ উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি। যা বিশ্বে আর কোনো বোলারের নেই। ১০০তম এক দিনের ম্যাচ খেলতে নেমে ভারতের প্রথম বোলার হিসেবে বিশ্বকাপের এক ম্যাচে ৭টি উইকেট নিলেন। ছাপিয়ে গেলেন আশিস নেহরার বিশ্বকাপের এক ম্যাচে ৬ উইকেট নেওয়ার নজিরকে।

এ বারের বিশ্বকাপের প্রথম চারটি ম্যাচে ভারতের প্রথম একাদশে জায়গা পাননি শামি। বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ ম্যাচে হার্দিক পান্ডিয়া চোট পাওয়ায় লিগের পঞ্চম ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার সুযোগ পান। তারপর প্রতি ম্যাচেই উইকেট পাচ্ছেন তিনি। একমাত্র নেদারল্যান্ডসের বিরুদ্ধে উইকেট পাননি। এ বারের বিশ্বকাপে এখন পর্যন্ত ২৩টি উইকেট নিয়েছেন। বুধবারের ম্যাচের পর প্রতিযোগিতায় তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর