ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যেসব কারণে ফ্রান্সের চেয়ে এগিয়ে আর্জেন্টিনা
অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল আর্জেন্টিনা। আসরের শুরুটা ভালো না হলেও সময় মতো ঠিকই ঘুরে দাঁড়িয়েছে লিওনেল মেসিরা। প্রথম দুই ম্যাচে ড্র ও পরাজয়ের পর নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে জ্বলে উঠে পুরো আর্জেন্টিনা টিম। সেই ডু অর ডাই ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে দুর্দান্ত এক জয় তুলেই দ্বিতীয় রাউন্ডের টিকিট পায় আলবিসেলেস্তেরা। অন্যদিকে আসরের অন্যতম শক্তিশালী দল ফ্রান্স। তাই উত্তেজনাপূর্ণ এই ম্যাচ নিয়ে তর্ক-বিতর্ক আর আলেচনার শেষ নেই। এমন পরিস্থিতিতে একটাই প্রশ্ন- ফ্রান্সকে হারিয়ে আলবিসেলেস্তেরা কী পারবে কোয়ার্টারের টিকিট কাটতে?

তবে আর দেরি না করে চলুন জেনে নেই এমন তিনটি কারণ যা ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনাকে এগিয়ে রাখবে-

১. আত্মবিশ্বাসের তুঙ্গে আর্জেন্টিনা ক্রোয়েশিয়ার বিপেক্ষে হারের পর আত্মবিশ্বাস পুরোপুরি হারিয়ে ফেলে আর্জেন্টিনা। কিন্তু নিজেদের ঠিকই সামলে নিয়েছে মেসিরা। আর তার বড় প্রমাণ নাইজেরিয়ার বিপক্ষে জ্বলে ওঠা। বিশ্বের কাছে জানে মুখচোরা হিসেবে পরিচিত মেসিই বিরতিতে দলের উদ্দেশ্যে রেখেছেন জ্বালাময়ী এক ভাষণ। নাইজেরিয়ার বিপক্ষে ৮৬ মিনিটে গোল করার পর মার্কোস রোহো সামনে এনেছেন অধিনায়কের সেই বক্তব্য ভীষণভাবে অনুপ্রাণিত করেছে দলকে। পাশাপাশি রোহো, বানেগা, মাসচেরানোরাও সবটুকু উজাড় করে খেলেছেন। ছন্নছাড়া দলটাকেই শেষ ম্যাচের পর বেশ গোছানো মনে হচ্ছে। 

২. 'ভয়ঙ্কর' মেসি বর্তমান ফুটবলের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি। যেকোন প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর তিনি। রাশিয়া বিশ্বকাপের শুরুর দুই ম্যাচে তেমন কিছুর ছিটেফোটাও খুঁজে পাওয়া যায়নি। তবে ডু অর ডাই ম্যাচে ঠিকই স্বরূপে ফিরেছেন তিনি। নাইজেরিয়ার বিপক্ষে করেছেন দারুণ এক গোলও। সেই গোলের সঙ্গে আর্জেন্টাইন খেলোয়াড়দের বাড়তি পাওনা। ফ্রান্সের বিপক্ষেও অধিনায়ক যদি এমন উজ্জীবীত থাকেন, আর্জেন্টিনার পক্ষে জয়টা খুব কঠিন হওয়ার কথা না।

৩. নির্ভার আর্জেন্টিনা ফ্রান্সের বিপক্ষে আন্ডারডগ হয়েই নামতে হচ্ছে মেসিদের। শক্তি-ট্যাকটিস, খেলোয়াড়ের প্রাচুর্যে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের চেয়ে অনেকটাই এগিয়ে ফরাসিরা। গোলবারের নীচে প্রহরী, রক্ষণ, মাঝমাঠ, আক্রমণ; সব জায়গায়ই ভারসাম্যপূর্ণ একটা দল ফ্রান্স। কোচ দিদিয়ের দেশমের নিজেরই আছে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা। এমন এক দলের বিপক্ষে হারানোর কিছুই নেই আর্জেন্টিনার। আর সেই মানসিকতাই এগিয়ে রাখবে মেসির দলকে।

বিডি প্রতিদিন/ ৩০ জুন ২০১৮/ ওয়াসিফ



এই পাতার আরো খবর