ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

২৮ বছর পর 'অভিশপ্ত ট্রাইব্রেকার' থেকে ইংল্যান্ডের মুক্তি
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপের উন্মাদনায় ভাসছে ফুটবল জগত। এইমধ্যে জার্মানি, আর্জেন্টিনা, পর্তুগাল, স্পেনের মত দল বিদায় নিয়ে জন্ম দিয়েছে নানা অঘটনের। তবে কিছু ইতিবাচক ঘটনাও ঘটেছে রাশিয়া বিশ্বকাপে। দ্বিতীয় রাউন্ডে ইংল্যান্ড যখন কলম্বিয়াকে ট্রাইবেকারে হারিয়ে দেয় ধারাভাষ্যকার বারবার বলছিলেন, ইংল্যান্ড ট্রাইব্রেকারেও জিততে পারে! তাদের কথায় মনে হচ্ছিল, এটা অসম্ভব ব্যপার।

এমন বলার কারণটাও অবশ্য বেশ যুক্তিক। ১৯৯০ এর পর দলটি মোট ছয়টি বড় টুর্নামেন্ট থেকে ট্রাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে। এই বিবেচনায় কলম্বিয়ার সাথে জয়টাই ইংল্যান্ডের প্রথম।

১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। দুর্দান্ত খেলা ইংলিশদের স্বপ্নযাত্রায় ইতি ঘটে জার্মানির বিপক্ষে টাইব্রেকারে হেরে। সেই থেকে শুরু অভিশপ্ত এক চক্রের! এরপর কেটে গেছে ২৮ বছর।

১৯৯০ বিশ্বকাপের পর ১৯৯৮-এ আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় রাউন্ড আর পর্তুগালের বিপক্ষে ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। একই ফল। টাইব্রেকারে গিয়ে ইংলিশদের বিশ্বকাপ-স্বপ্নের পরিসমাপ্তি। 

গত ২৮ বছরের ইউরো আর বিশ্বকাপ মিলিয়ে মোট ৬ বার টাইব্রেকারে গিয়ে খালি হাতে ফিরতে হয়েছে তাদের। এই অভিশাপেই জেরার্ড-রুনি-ওয়েন-বেকহাম-ফার্ডিনান্ড-কোল-ল্যাম্পার্ড-স্কোলসদের ‘সোনালি প্রজন্ম’ কিছু জিততে পারেনি ইংলিশদের হয়ে।

বিডি প্রতিদিন/ ৫ জুলাই ২০১৮/ ওয়াসিফ



এই পাতার আরো খবর