ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্রাজিলের হারের কারণ 'ভুল জার্সি'!
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আসরের অন্যতম ফেভারিট ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে দুর্দান্ত ফর্মে থাকা বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে রাশিয়া সফর শেষ করে নেইমারের দল। এরইমধ্যে শোনা যাচ্ছে, ব্রাজিলের হারের পেছনে নাকি রয়েছে 'ভুল জার্সি'!

তারকা ফুটবলারের ভুল জার্সি পড়ার কারণেই নাকি ব্রাজিলের এই বিপত্তি। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচটি হয়তো কেরিয়ারের সবচেয়ে বাজে ম্যাচ ম্যান সিটিতে খেলা ফার্নান্দিনহোর জন্য। ডিফেন্সিভ ব্লকার হিসেবে ক্যাসেমিরো না থাকায় কোচ তিতের ভরসা ছিলেন ফার্নান্দিনহো। তবে মাঠে পুরোপুরি ব্যর্থ তিনি।

নিজে যেমন আত্মঘাতী গোল করেন, তেমনই কেভিন ডি ব্রুইন, হ্যাজার্ডদের সামলাতেও ব্যর্থ। ব্রাজিল সমর্থকদের ‘ভিলেন’ বলে দিয়েছেন, ‘‘আমাদের পরিবারে যেন কারোর মৃত্যু ঘটল।’’ তবে ফার্নান্দিনহোর জার্সি নম্বরই নাকি সমস্ত খারাপ পারফরম্যান্সের কারণ। এমনটাই জানানো হয়েছে ব্রাজিলের একটি ক্রীড়া দৈনিকে। 

সেখানে লেখা হয়েছে, সাধারণত ক্লাবে ফুটবলাররা যে নম্বরের জার্সি পড়ে খেলেন, জাতীয় দলের হয়েও সেই জার্সি দেওয়া হয়। তিতেও ফুটবলারদের ক্লাবের জার্সিই দেন। তবে ফার্নান্দিনহোর ক্ষেত্রে তা সম্ভব হয়নি। পেপ গুয়ার্দিওলার সিটি'তে ২৫ নম্বর জার্সি পড়লেও, জাতীয় দলের হয়ে ফার্নান্দিনহোকে দেওয়া হয় ১৭ নম্বর জার্সি।

ঘটনাচক্রে, চার বছর আগে জার্মানির বিরুদ্ধে মহা বিপর্যয়ের ম্যাচেও ১৭ নম্বর জার্সি পড়ে খেলেছিলেন তিনি। সেই ম্যাচেও জঘন্য পারফরম্যান্স উপহার দিয়েছিলেন। 

বলা হয়েছে, অতীত বিপর্যয়ের স্মৃতিই হয়তো অবচেতনে রয়ে গিয়েছিল। তাতেই নাকি আত্মঘাতী গোল করেন, পাশাপাশি পুরো ম্যাচেই খারাপ পারফরম্যান্স করেন।

বিডি প্রতিদিন/ ৮ জুলাই ২০১৮/ ওয়াসিফ



এই পাতার আরো খবর