ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অঁরি; বেলজিয়ামের ঘরে ফ্রান্সের চর নাকি শত্রু!
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

থিয়েরি অঁরি। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের সাবেক তারকা ফুটবলার। বর্তমানে বেলজিয়াম ফুটবল দলের কোচ। ফলে একই সঙ্গে এ তারকাকে দুই ভূমিকায় দেখাটা অস্বাভাবিক কিছু নয়। ফ্রান্স-বেলজিয়ামের সেমিফাইনাল লড়াই নিয়ে তাই বিপাকে আছেন অঁরি। ওই দিন যে নিজ দেশের বিশ্বকাপ দলের বিপরীতে অবস্থান নিতে দেখা যাবে এই কিংবদন্তিকে। শুধু অবস্থান নেয়াই নয়, তাকে পরিকল্পনা সাজাতে হবে নিজ দেশকে বিশ্বকাপ থেকে বিদায় করে দেওয়ারও।

১৯৯৮ সালের বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের অন্যতম সদস্য ছিলেন থিয়েরি অঁরি। দুই দশক পর তিনি এবার বেলজিয়ামের সহকারী কোচ। তার বিশেষ পরিকল্পনা মাঠে কাজে লাগিয়ে পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিল দলকে বিদায় করে দিয়েছে রবার্তো মার্তিনেজের বেলজিয়াম।

এবার নিয়ে ব্রাজিল দলকে তৃতীয়বারের মতো বিশ্বকাপ আসর থেকে বিদায় করে দিলেন ফরাসি লিজেন্ড থিয়েরি অঁরি। ১৯৯৮ সালের বিশ্বকাপে তো এই ব্রাজিলকে ফ্রান্স হারালে (৩-০ গোলে) বিশ্বকাপ জয়ের স্বাদগ্রহণ করেন তিনি। ২০০৬ সালের বিশ্বকাপে তার করা গোলেই জার্মানি থেকে খালিহাতে বিদায় নেয় সেবারের ফেবারিট দল ব্রাজিল। আর এবার কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলকে বিদায় করে দেওয়ার পেছনেও মূল পরিকল্পনা সাজিয়েছিলেন তিনিই।

তবে অঁরি’র জীবনে সবচেয়ে অদ্ভুত অভিজ্ঞতা অপেক্ষা করছে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচটি। এই ম্যাচেও যে তার বর্তমান দল বেলজিয়ামের মুখোমুখি হবে নিজ দেশ ফ্রান্স। এই ম্যাচকে ঘিরে তাই তার নাম বারবারই উচ্চারিত হচ্ছে। তাকে নিয়ে বিদ্রূপ করতেও ছাড়ছে না ফরাসিরা।

৯৮ বিশ্বকাপে শিরোপাজয়ী দলের অধিনায়ক ও বর্তমান ফরাসি কোচ দিদিয়ের দেশম তার সাবেক সতীর্থ অঁরিকে নিয়ে কিছুটা বিদ্রূপের সুরেই বলেন, ‘থিয়েরিকে শত্রু শিবিরে দেখা অদ্ভুত অভিজ্ঞতা। সে ভুল পক্ষে আছে এটা তাকে দেখিয়ে দিতে পারলে আমি গর্ববোধ করবো।’

তিনি আরও বলেন, ‘আমাদের সঙ্গে সে থাকলে খুবই ভাল হতো। আমি ও আমার দলের স্ট্রাইকাররা ওর পরামর্শ নিতে পারতাম!’ এটাও যে স্পষ্ট বিদ্রূপ করেই বলা তা না বলে দিলেও চলে।

শুধু কোচ কেন, ফরাসি তারকা অলিভিয়ের জিরুদের সঙ্গেও অঁরির সম্পর্ক খুব একটা ভাল নয়। তবে সেসব ভুলে খেলায় মনোযোগ দিতে চান জিরুদ। তার ভাষায়, ‘এটা অনেক আগের কথা। আমার কাজ হচ্ছে ফ্রান্সকে প্রতিনিধিত্ব করা। আর এটা তার (অঁরি) জন্যও সমান গুরুত্বপূর্ণ। মাঠেই সবকিছুর জবাব দিতে হবে।’

তবে বেলজিয়ামের শক্তিমত্তা নিয়ে বেশ সতর্ক ফ্রান্স দল। ফরাসি কোচ দেশম যেমন বললেন, বেলজিয়ামের মতো দলের বিরুদ্ধে ভুল করলে চলবে না, ওদের রণনীতি বেশ ভাল। তাছাড়া ওরা নানারকম ছকে খেলে।’

বিডি প্রতিদিন/ই-জাহান



এই পাতার আরো খবর