ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সেমিফাইনালের আগে ক্রোয়েশিয়া শিবিরে দুঃসংবাদ, সহকারী কোচ বরখাস্ত
অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছে ক্রোয়েশিয়া। ইতিমধ্যে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে দলটি। বুধবার লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় সেমিফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে মদ্রিচের দল। সবই ঠিকঠাক চলছিল। তবে কোয়ার্টার ফাইনালে রাশিয়ার বিপক্ষে জয়ের পরই এক বিপত্তি বেধে যায়।

এদিন ম্যাচ শেষে রাশিয়া বিরোধী এক ভিডিও প্রকাশ করায় ক্রোয়েশিয়া ফুটবল বরখাস্ত করেছে দলটির সহকারী কোচ অগেনজেন ভুকোজেভিচকে। ইতোমধ্যে তাকে দেশে পাঠিয়ে দেয়া হয়েছে। তবে এবারের মতো ক্ষমা চেয়ে পার পেয়ে গেছেন ঐ ভিডিওতে থাকা ডিফেন্ডার ডোমাঙ্গো ভিদা।

ভিডিওতে দেখা যায় তারা দু’জনে ‘ইউক্রেনের বিজয়’ এমনটি বলে উল্লাস করছেন। ভিদা এক সময় ইউক্রেনের ক্লাব ডায়নামো কিয়েভে খেলতেন। আর ঐ দলেরই সহকারী কোচ ছিলেন ভুকোজেভিচ।

তারা ভিডিওতে যোগ করে বলেন, এই বিজয় ডায়নামো ও ইউক্রেনের। এ ঘটনার পর ক্রোয়েশিয়ার স্ট্রাইকার মারিও মান্দজুকিচ রাশিয়ানদের কাছে ক্ষমাও চেয়েছেন।

এদিকে, এই ভিডিও প্রকাশের পরে দেখা দিয়েছেন নতুন বিপত্তি। রাশিয়ান জনগন রাস্তায় রাস্তায় ক্রোয়েশিয়া বিরোধী গান ও স্লোগান দেয়া শুরু করেছে। আর তারই জের ধরে বিশেষজ্ঞরা মনে করছেন ক্রোয়েশিয়ান সমর্থকদের এখন নিরাপদে চলাফেরা করাটা ঝুঁকির হবে।

উল্লেখ্য, ইউক্রেনের সঙ্গে ঐতিহাসিকভাবে রাশিয়ার বৈরী সম্পর্ক। এক সময় সোভিয়েত ইউনিয়ন থাকাকালে রাশিয়ার অধীনেই ছিল ইউক্রেন। পরবর্তীতেও দু’দেশের মাঝে বেশ কিছু বিবাদ লক্ষ্য করা যায়।

বিডি প্রতিদিন/ ১০ জুলাই ২০১৮/ ওয়াসিফ



এই পাতার আরো খবর