ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফ্রান্স-বেলজিয়াম ম্যাচ নিয়ে কী বলছেন ফুটবল ভাষ্যকাররা?
অনলাইন ডেস্ক

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মঙ্গলবার দিবাগত রাত ১২টায় ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে র‌্যাঙ্কিয়ের তিন নম্বর দল বেলজিয়াম। ব্রাজিলকে হারানোর পর বিশ্লেষক আজকের ম্যাচে তো বটেই, বেলজিয়ামকেই বিশ্বকাপের প্রধান দাবিদার হিসেবে দেখছেন।

ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড এখন বলছেন, "টুর্নামেন্টের আগে এই দলটির মেন্টালিটি নিয়ে প্রশ্ন ছিল। দু'বছর আগে ইউরোতে তারা হতাশ করেছে। কিন্তু এখন তারা সমালোচকদের সঠিক জবাব দিতে পারছে। ব্রাজিলের মত দলকে তারা যেভাবে হারালো তাতে পরিষ্কার যে তাদের দাঁত এখন কতটা ধারালো।"

বিবিসির ফুটবল ভাষ্যকার প্যাট নেভিন বলছেন, "বেলজিয়ামের কাপ জেতার সম্ভাবনা এখন সবচেয়ে বেশি... কোনো দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দলের প্রধান খেলোয়াড়দের ফর্মে থাকা।" ব্রাজিলের সাথে ম্যাচে হ্যাজার্ড, ডি ব্রুইন এবং লুকাকুরা সেই প্রমাণ দিয়েছেন।

ঢাকার ফুটবল ভাষ্যকার এবং বাংলাদেশ জাতীয় দলের সাবেক কোচ একেএম মারুফুল হক বিবিসিকে বলেন, "আমি নির্দ্বিধায় মঙ্গলবারের সেমিফাইনালে (ফ্রান্সের বিরুদ্ধে) বেলজিয়ামকে এগিয়ে রাখবো।"

তার মতে, ব্রাজিলের মত 'অলরাউন্ড" দলকে যেভাবে তারা কোয়ার্টার ফাইনালে হারালো, তাতে বেলজিয়াম এখন শিরোপার এক নম্বর দাবিদার।

"দল, কোচ, ডিফেন্স, মিডফিল্ড এবং অ্যাটাক - এই পাঁচটি বিষয়ের বিবেচনায় গ্রুপ স্টেজে ব্রাজিলকে পাঁচের মধ্যে পাঁচ দিতেই হতো। কিন্তু শেষ দুই ম্যাচে (জাপান এবং ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচ দুটো) বেলজিয়ামকে সাড়ে পাঁচ দিতে হবে।"

বিশেষ করে বেলজিয়ান কোচ মার্টিনেজকে নিয়ে মুগ্ধ  মারুফুল হক। "শেষ দুই ম্যাচে কৌশল প্রয়োগে অসামান্য বিচক্ষণতা দেখিয়েছেন তিনি।" সূত্র: বিবিসি বাংলা

বিডি-প্রতিদিন/১০ জুলাই, ২০১৮/মাহবুব



এই পাতার আরো খবর