ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফরাসি একাদশে ফিরলেন মাতুইদি, বেলজিয়াম দলেও পরিবর্তন
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র হওয়ার পর বিশেষজ্ঞরা অনেক হিসাব কষেছিলেন। তাদের সেই হিসাবে ছিল ১০ জুলাই সেন্ট পিটার্সবার্গে সেমিফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল-আর্জেন্টিনা। কিন্তু রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালের প্রথম ম্যাচে সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হচ্ছে ফ্রান্স-বেলজিয়াম।  যারা ছিটকে দিয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলকে।

বলা যায়, আজকের এই সেমিফাইনাল দুই ইউরোপীয় শক্তির লড়াই। বেলজিয়াম ফুটবলের ‘‌সোনালি প্রজন্মে’‌র সঙ্গে ফ্রান্সের ফুটবল ‘‌নবজাগরণে’‌র লড়াই। একদিকে, ফ্রান্সের কিলিয়ান এমবাপে, অ্যান্তোনিও গ্রিজম্যান,পল পোগবাদের পারফরম্যান্সে ঝলসে গেছে বিপক্ষ। অন্যদিকে, বেলজিয়ামের ইডেন হ্যাজার্ড, কেভিন ডি ব্রুইনি, রোমেলু লুকাকুরা রঙ ছড়িয়েছেন বিশ্বকাপে। 

কার্ড সমস্যায় উরুগুয়ের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে ছিলেন না মাতুইদি। আজকের ম্যাচে দুই হলুদ কার্ডের খাড়ায় এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফ্রান্সের একাদশে ফিরেছেন মাতুইদি। বেলজিয়াম দলে এক ম্যাচের নিষেধাজ্ঞায় থাকা থমাস মুনিয়েরের স্থলাভিষিক্ত হয়েছেন মুসা দেম্বেলে।

এদিকে, সেমিফাইনালে নামার আগে দুই কোচই সতর্ক। সেন্ট পিটার্সবার্গে দুই ফুটবল কোচের মস্তিষ্কের লড়াইও বটে। শেষ চারের লড়াইয়ে নামার আগে বেলজিয়াম কোচ বলেছেন, ‘‌ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচের আগে আমাদের জয়ের সম্ভাবনা নিয়ে কেউ ভাবেনি। এখন ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচের আগেও নিশ্চয়ই ভাবছে না। আমরা চাই নিজেদের কাজটি করতে। বেলজিয়ামের এই দলটির অবশ্যই সম্ভাবনা রয়েছে ফাইনাল খেলার। সেখান থেকে আমরা খুব দূরেও নেই।’‌ 

ফরাসি কোচ দেঁশম বলেছেন, ‘‌বেলজিয়াম এখানে ভাগ্যক্রমে আসেনি। ব্রাজিলের বিরুদ্ধে বিশেষ এক কৌশল নিয়ে তারা দুর্দান্ত একটি ম্যাচ খেলেছে। আমাদের বিরুদ্ধেও তারা এরকম কিছু করবে হয়তো! ওরা খুব দ্রুততার সঙ্গে আক্রমণে ওঠে। তাই আমি যে কোনও পরিস্থিতির জন্য ফুটবলারদের তৈরি থাকতে বলেছি।’‌ ‌‌

ফ্রান্সের একাদশ-

হুগো লোরিস, বেঞ্জামিন পাভার, লুকাস হার্নান্দেস, রাফায়েল ভারানে, সামুয়েল উমতিতি, পল পগবা, আঁতোয়া গ্রিজমান, অলিভিয়ের জিরুদ, কিলিয়ান এমবাপ্পে, এনগোলো কান্তে, ব্লেইজ মাতুইদি।

বেলজিয়ামের একাদশ-

থিবাউ কুরতোয়া, টোবি আল্ডারভাইরেল্ড, ভিনসেন্ত কোমপানি, ইয়ান ভেট্রোনঘেন, কেভিন দে ব্রুইনি, আক্সেল ভিটসেল, মারুয়ানে ফেল্লাইনি, ইডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, মুসা দেম্বেলে, নাসের শাদলি।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর



এই পাতার আরো খবর