ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউরো ট্র্যাজেডির পুনরাবৃত্তি চায় না ফ্রান্স: পগবা
অনলাইন ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে আজ মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে আসরের অন্যতম ফেভারিট ফ্রান্স ও দুর্দান্ত ফর্মে থাকা ক্রোয়েশিয়া। টুর্নামেন্টের শুরু থেকেই ক্রোয়েশিয়া একের পর এক চমক দেখালেও ধারাবাহিকভাবে পারর্ফম করেই ফাইনালে পৌঁছেছে ফ্রান্স। গ্রুপপর্ব থেকে শুরু করে এখন পর্যন্ত কোন ম্যাচই হারেনি লা ব্লুজ’রা।

তবে শিরোপার মহারণ শুরুর আগে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা ফরাসিরা অত্যান্ত সতর্ক রয়েছেন। নেপথ্যে ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার। দুর্দান্ত খেলেই সেবার শিরোপার ইউরোর লড়াইয়ের শিখরে উঠে এসেছিল ফরাসিরা। তবে ফাইনাল লড়াইয়ে অপেক্ষাকৃত দুর্বল পর্তুগালের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় সাবেক চ্যাম্পিয়নদের।

অতি আত্মবিশ্বাসের কারণেই সেই ফাইনালটি কাল হয়ে দাঁড়িয়েছিল ফ্রান্সের জন্য। তাই রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেই একই ভুল আর করতে চাচ্ছে না ’৯৮ চ্যাম্পিয়নরা।

পর্তুগালের বিপক্ষে সেই হারের তেতো স্বাদ পাওয়া সদস্য পল পগবা। রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার আগে তিনি বলেন, ফাইনালে হারের জ্বালা সওয়া কতটা কঠিন তা খুব ভালো করেই জানি। এটা খুবই পীড়াদায়ক। তাই আমরা সতর্কতা অবলম্বন করেছি। মসৃণভাবে টুর্নামেন্ট শেষ করতে চাই। তাদের হালকাভাবে নেয়ার কোনো উপায় নেই।

এ সময় তিনি আরও বলেন, ইউরোতে যে ভুল করেছি, তা করতে চাই না। কাজ হয়ে গেছে এমনটি ভাবার কোনো কারণ নেই। সেবার সেমিফাইনালে জার্মানিকে হারিয়েই ধরে নিয়েছিলাম শিরোপা জিতে গেছি। পরবর্তীতে কী হয়েছে, দেখেছেন। এবার আর সেই ভুলের পুনরাবৃত্তি ঘটাতে চাই না।

বিডি প্রতিদিন/ ১৫ জুলাই ২০১৮/ ওয়াসিফ



এই পাতার আরো খবর