ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফাইনালেও কি ১২০ মিনিট খেলতে হবে ক্রোয়েশিয়াকে ?
অনলাইন প্রতিবেদক
ফাইল ছবি

দ্বিতীয় রাউন্ড থেকে সেমিফাইনাল। রাশিয়া বিশ্বকাপে তিনটি ১২০ মিনিটের ম্যাচ খেলেছে ক্রোয়েশিয়া। বিপক্ষ যথাক্রমে ডেনমার্ক, রাশিয়া ও ইংল্যান্ড। ফাইনালের প্রতিপক্ষ ফ্রান্সের থেকে ৯০ মিনিট বেশি খেলতে হয়েছে রাকিতিচ, মদ্রিচদের। আশঙ্কা, ফাইনালে ক্লান্তি গ্রাস করবে ক্রোয়েশিয়াকে। কিন্তু ফুটবল বোদ্ধাদের মতে, মাঠে থাকা সেই‌ অতিরিক্ত ৯০ মিনিট বাড়তি শক্তি আর আত্মবিশ্বাস যোগাবে ক্রোয়াশিয়াকে। 

দ্বিতীয় রাউন্ডে ডেনমার্কের মুখোমুখি হয় ক্রোয়েশিয়া।  নির্ধারিত ৯০ মিনিটের পর খেলা ১-১ গোলের সমতায় থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত ৩০ মিনিটেও ক্রোয়েশিয়া ও ডেনমার্কের মধ্যকার ম্যাচটির ফলাফল নির্ধারিত না হওয়ায় ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। টাইব্রেকারে জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে লুকা মদ্রিচরা।

কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে স্বাগতিক রাশিয়াকে ৪-৩ ব্যবধানে হারিয়ে সেমিফাইনালে উঠে যায় ক্রোয়েশিয়া। ম্যাচটি নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলের সমতা থাকায় অতিরিক্ত সময়ে খেলা গড়ায়। এরপর অতিরিক্ত সময়ের ৩০ মিনিটের খেলা শেষে ম্যাচে ২-২ সমতায় শেষ হয়। পরে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে জয় তুলে নেয় ক্রোয়েশিয়া।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে নামে ক্রোয়েশিয়া। খেলা শুরুর পাঁচ মিনিটেই এগিয়ে যায় ইংল্যান্ড। ৬৮ মিনিটে ইভান পেরিসিচের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে খেলার ফলাফল হয় ১-১। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে ম্যাচের ১০৯ মিনিটে মারিও মানজুকিচের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। অতিরিক্ত সময়ের ৩০ মিনিট শেষে ২-১ গোলের জয়ে ফ্রান্সের বিপক্ষে ফাইনাল নিশ্চিত করে তারা।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর



এই পাতার আরো খবর