ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফাইনাল ম্যাচে নজরে থাকবেন যারা
অনলাইন ডেস্ক

উত্তেজনাপূর্ণ ম্যাচে আজ রাতে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হচ্ছে আসরের অন্যতম ফেভারিট ফ্রান্স ও দুর্দান্ত ফর্মে থাকা ক্রোয়েশিয়া। বাংলাদেশ সময় আজ রাত ৯টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শুরু হবে শিরোপা জয়ের ম্যাচটি। উভয় দলের খেলোয়াড়দের কাছেই আজকের ম্যাচটি স্বপ্নের মতো। তাই নিজেদের সবটুকু শক্তি নিয়েই আজকে তারা মাঠে নামবে সেকথা বলাই বাহুল্য। 

এবারের বিশ্বকাপে ধারাবাহিকভাবে ভালো খেলে চলেছে ফ্রান্স। সেমিফাইনালে বেলজিয়ামকে ১-০'তে হারিয়ে ফাইনালে পৌঁছেছে তারা। অন্যদিকে, আসরের শুরু থেকেই চমক দেখিয়ে চলেছে ক্রোয়েশিয়া। প্রায় প্রতি ম্যাচেই নাটকীয়ভাবে জয় তুলে নিয়েছে লুকা মদ্রিচের দল। আর তারই জের ধরে এই প্রথম বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।  

নজরে থাকবেন যারা

কিলিয়ান এমবাপ্পে বিশ্বকাপের শুরু থেকেই সবার নজর কেড়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। বিশেষ করে তার অপ্রতিরোধ্য গতি মন কেড়েছে সবার। তার দৌড় যেকোনো দলের কাছেই বড় চ্যালেঞ্জ। এখন পর্যন্ত বিশ্বকাপে ৩টি গোল করেছেন এমবাপ্পে। সমালোচকরা বলছেন, ফ্রান্সের সব থেকে বিধ্বংসী খেলোয়াড় তিনিই। 

এনগুলো কান্তে  এমবাপ্পে, গ্রিজম্যানের থেকে প্রচারে পিছিয়ে থাকলেও নিজের জায়গায় কিন্তু সেরা ফুটবল খেলেন চেলসির এই মিডফিল্ডার। ডিফেন্স ও আক্রমণ দুই দিকেই সমান দক্ষতা রয়েছে তার। চলতি বিশ্বকাপে বিপক্ষের ফুটবলারকে ৪৮ বার আটকেছেন তিনি। ১৯ বার বলে কেড়ে নিয়েছেন বিপক্ষের পা থেকে। একই সঙ্গে ৩৪৭ বার বল বাড়িয়েছেন এই ফরাসি। যার মধ্যে ৯০ শতাংই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছেছে। কান্তে মাঝ মাঠটা অসম দক্ষতায় সামলে রাখাতেই অনেকটা ছুটে খেলতে পারছেন পোগবা। 

লুকা মদ্রিচ ক্রোয়েশিয়ার বিশ্বকাপ ফাইনালে পৌঁছনোর পর রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের সদস্য লুকা মদ্রিচের ব্যালন ডি অর পাওয়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন শুরু হয়েছে ইতিমধ্যেই। বিশ্বকাপ জিতলে তার সম্ভাবনা আরও উজ্জ্বল হবে বলে মনে করা হচ্ছে। 

ইংল্যান্ডের বিরুদ্ধে তার খেলা ইতিমধ্যে নজর কেড়েছে পুরো ফুটবল বিশ্বের। তবে ফ্রান্সের বিরুদ্ধে লড়াই আরও কঠিন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

ড্যানিয়েল সুবাসিচ ডেনমার্কের বিরুদ্ধে ম্যাচে ক্রোয়েশিয়ার নায়ক সুবাসিচকে নিয়ে প্রত্যাশা অনেক। দলের জন্য সেরাটা দিতে নিজের সর্বোচ্চ শারীরিক সক্ষমতার পরিচয় ইতিমধ্যে দিয়েছেন তিনি। চলতি টুর্নামেন্টে গোলরক্ষক হিসাবে কার্যত অভেদ্য হয়ে উঠেছেন সুবাসিচ।  

বিডি প্রতিদিন/ ১৫ জুলাই ২০১৮/ ওয়াসিফ



এই পাতার আরো খবর