শিরোনাম
৮ অক্টোবর, ২০২৪ ১৫:৪০

বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখার বৃক্ষরোপন কর্মসূচি

অনলাইন ডেস্ক

বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখার বৃক্ষরোপন কর্মসূচি

‌‘দাও ফিরিয়ে সে অরণ্য, লও এ নগর’–কবির এ আরতি আজ অরণ্যে রোদনে পরিণত হয়েছে। কেননা অরণ্য দ্রুত নিঃশেষ হয়ে যাচ্ছে অপরিকল্পিত নগর ভবন নির্মাণ ও মেগা প্রকল্প বাস্তবায়ন আঘাতে। মানুষের এ সকল আত্মঘাতী কর্ম রুখে দেওয়ার জন্য বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখা বৃক্ষরোপন কর্মসূচি আয়োজন করেছে।

গাছ আমাদের অকৃত্রিম বন্ধু। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি জীবন ও সম্পদ রক্ষায় গাছের বিকল্প নেই। পরিবেশের ভারসাম্য রক্ষার সীমাহীন প্রয়োজনের তুলনায় আমাদের দেশে গাছের সংখ্যা নগণ্য। 

তাই বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখা ভবিষ্যত বাংলাদেশকে আরো সুন্দর ও পরিকল্পিতভাবে বৃক্ষরোপনে অংশগ্রহণ করা। জীবনে স্বাচ্ছন্দ্য আনতে পর্যাপ্ত বৃক্ষরোপন দরকার। কেননা বৃক্ষহীন পরিবেশ জীবন-জীবিকার জন্য ভয়াবহ হুমকি। তাই দেশকে আরো সুশীতল ও বাসযোগ্য করার জন্য বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখার পক্ষ থেকে জনসচেতনতা বৃদ্ধি ও শিক্ষার্থীদের বেশি বেশি বৃক্ষরোপনের আহ্বান জানানো হয়। 

গাছ লাগানোর পাশাপাশি সম্পদের ক্রমবর্ধমান ঘাটতি পূরণে লাগামহীন বৃক্ষনিধন বন্ধের উদ্যোগ গ্রহণ করে বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখা। 

গাছ লাগানোর পাশাপাশি গাছ বাঁচাতে হবে। তাহলে আমাদের বনজ সম্পদ বৃদ্ধি পাবে, পরিবেশও সুন্দর হবে এমন আশাবাদ ব্যক্ত করেন বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখার সভাপতি রাজিব খান। 

তিনি বলেন, মানুষের সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য যেসব মৌলিক চাহিদা রয়েছে তার অধিকাংশই পূরণ করে বৃক্ষ। আসুন এ কর্মসূচিতে অংশগ্রহণ করি, গাছ লাগাই, গাছ বাঁচাই। 

কর্মসূচিতে অংশগ্রহণ করেন বসুন্ধরা শুভসংঘ ঢাকা কলেজ শাখার সিহাব হোসেন, তৌহিদুর রহমান, ফরহাদ, আরাফাত, নুর হোসেন, আলতাব সহ অন্যন্যরা।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর