১১ অক্টোবর, ২০২৪ ১৫:৩২

স্বপ্নের বাংলাদেশ গড়তে চায় বসুন্ধরা শুভসংঘ স্কুলের শিশুরা

অনলাইন ডেস্ক

স্বপ্নের বাংলাদেশ গড়তে চায় বসুন্ধরা শুভসংঘ স্কুলের শিশুরা

আজ ১১ অক্টোবর আন্তর্জাতিক কন্যাশিশু দিবস। বিশ্বজুড়ে জাতিসংঘের অধিকাংশ সদস্য দেশ প্রতিবছর দিনটি পালন করে থাকে। এর মূল উদ্দেশ্য বিশ্বজুড়ে লিঙ্গবৈষম্য দূর করা। এ ছাড়া শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা, বৈষম্য থেকে সুরক্ষা, মেয়েদের বিরুদ্ধে সহিংসতার বন্ধ ও বলপূর্বক কিংবা বাল্যবিবাহ রোধ। ২০১২ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর মিরপুর ১৪ নম্বরের টিনশেড বস্তিতে অবস্থিত বসুন্ধরা শুভসংঘ স্কুলের শিক্ষার্থীদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়। এতে বসুন্ধরা শুভসংঘ স্কুলের পঞ্চাশজন শিশু অংশগ্রহণ করেন। তারা স্বপ্নের বাংলাদেশ গড়তে চায়। এসময় শিশুদের সাথে গান-কবিতা আড্ডার সাথে শিশুদের মৌলিক অধিকার, দারিদ্র্যতা, বাল্যবিবাহ, বৈষম্য ও প্রজননস্বাস্থ্যসহ দেশের প্রতি শিশুদের দায়িত্ব সম্পর্কে আলোচনা করেন বসুন্ধরা শুভসংঘ কাফরুল থানা শাখার সদস্য মোসা. বনি আক্তার কথা ও ফৌজিয়া ফয়সাল ফ্লোরা। 

কর্মশালায় বনি আক্তার কথা বলেন, আজকের কন্যাশিশুরা আগামীদিনের ভবিষ্যত। এখন আর কন্যাশিশুদের অবজ্ঞা-অবহেলার কোন সুযোগ নেই। ছেলেদের তুলনায় কন্যাশিশুরা আজকাল অনেক এগিয়ে যাচ্ছে। বসুন্ধরা শুভসংঘ শিশুদের মৌলিক চাহিদার অন্যতম বিষয় শিক্ষার ঘাটতি পূরণে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। তোমাদের উচিত পড়ালেখা শিখে সমাজে মাথা উচু করে দাঁড়ানো এবং সমাজ ও দেশের জন্য অবদান রাখা। 

বসুন্ধরা শুভসংঘ সদস্য ফৌজিয়া ফয়সাল ফ্লোরা বলেন, আমরা এমন এক দেশ চাই যে দেশ হবে শিশুবান্ধব। সেদেশ শিশুদের অধিকার রক্ষা ও মৌলিক অধিকার নিশ্চিত করবে। এখনো কন্যাশিশুদের শিক্ষা পারিবারিক ও রাষ্ট্রীয়ভাবে নিশ্চিত হয়নি এবং এখনো আমাদের সমাজে মেয়েদের ১৮ বছরের আগেই বিয়ে দেওয়া হচ্ছে। এখনো মানুষ মনে করে, বিয়ের পর মেয়েদের লেখাপড়ার প্রয়োজন নেই। আমরা এসব চিন্তা-ভাবনা, মানসিকতা পরিবর্তন করতে চাই। তাই আজ আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে বসুন্ধরা শুভসংঘ স্কুলের শিক্ষার্থীদের নিয়ে আমাদের আজকের আয়োজন। আগামীর কন্যাশিশুদের জন্য সুন্দর ও সুরক্ষিত সমাজ প্রত্যাশা করি।

এসময় উপস্থিত ছিলেন বসুন্ধরা শুভসংঘ স্কুলের শিক্ষিকা সেলিনা আক্তার, তানিয়া আক্তার, বিথি আক্তার। আরো উপস্থিত ছিলেন বসুন্ধরা শুভসংঘ কাফরুল থানা শাখার সদস্য রুফাইদা আক্তার, রাফিয়া তাসনিম, ফৌজিয়া ফায়সাল ফ্লোরা, উম্মে রায়হান তাহেরা, মোসা. বনি আক্তার (কথা), স্বপ্না আক্তার সুমাইয়া, নাবিহা নাওয়াল, রিফাহ্ নানজিবা আবিকা, ওয়ালি উল্লাহ খান, সাকিব সাদমান তাহসিন, নাজমুল হাসান মারুফ ও সজিবুল ইসলাম মোহসিন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর