১২ অক্টোবর, ২০২৪ ০৩:৪৬

বন্যার্তদের পুনর্বাসনে নানা উদ্যোগ

অনলাইন ডেস্ক

বন্যার্তদের পুনর্বাসনে নানা উদ্যোগ

বন্যা পুনর্বাসন প্রকল্পে নিয়োজিত বসুন্ধরা শুভসংঘ ও নরসিংদী কেন্দ্রীয় স্বেচ্ছাসেবী ফোরামের সদস্যরা।

নরসিংদী কেন্দ্রীয় স্বেচ্ছাসেবী ফোরামের উদ্যোগে বসুন্ধরা শুভসংঘ, স্বপ্নছায়া, অন্তরে আমার নরসিংদী, দরিদ্রের হোটেলসহ ৩০টির বেশি সংগঠন সম্মিলিতভাবে ফেনীতে বন্যার্তদের পুনর্বাসন করতে ১০টি প্রকল্প বাস্তবায়ন করেছে। সংগঠনগুলোর পক্ষে সোহেল আহমেদ অপু, আজহার শামীম, প্রণয় সাহা, হারুন চৌধুরী ও আতাউর মিলে সপ্তাহব্যাপী ফেনীতে অবস্থান করে এই প্রকল্পগুলো বাস্তবায়ন করেন। ফেনী সদরের মোটবী ইউনিয়নের লস্করহাট ইসলামিয়া দাখিল মাদরাসার মাঠে গত ৬ অক্টোবর এই প্রকল্পগুলোর আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। সেদিন নরসিংদী থেকে বিভিন্ন সংগঠনের প্রায় ৩০ সদস্যের একটি টিম লস্করহাট মাদরাসায় গিয়েছিল।

বসুন্ধরা শুভসংঘের উপদেষ্টা ও নরসিংদী কেন্দ্রীয় স্বেচ্ছাসেবী ফোরামের আহ্বায়ক মাহবুবুর রহমান মনিরের আহ্বানে সংগঠনগুলো একত্র হয়ে বন্যার্তদের পুনর্বাসনে এই কাজগুলো সম্পন্ন করেছে। সংগঠনগুলোর উদ্যোগে নতুন ঘর নির্মাণ ও ভেঙে যাওয়া ঘর সংস্কার, ছাগল, গ্যাস সিলিন্ডার ও চুলা বিতরণ, ফ্রি মেডিক্যাল ক্যাম্প ও ওষুধ বিতরণ, খাবার ও শিক্ষা উপকরণ বিতরণ, এতিম শিক্ষার্থীদের জন্য নতুন জামা, অতিদরিদ্রদের আর্থিক অনুদান, অসচ্ছল নারীদের সেলাই মেশিন এবং প্রতিবন্ধীদের মাঝে হুইলচেয়ার বিতরণ করা হয়। সারা দিনে চারজন ডাক্তারের মাধ্যমে প্রায় এক হাজার রোগীকে বিনা মূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। এলাকার এক হাজার ২০০ মানুষকে এক বেলার খাবার দেওয়া হয়েছে।

মোহাম্মদ হোজ্জা, দেলোয়ারা বেগম, নাসিমা বেগম ও ফারজানা বেগম সুমিকে ছাগল কিনে দেওয়া হয়েছে। সাহাপুরের আফরোজা বেগম, পরশুরামের রোকসানা বেগম, দক্ষিণ লক্ষ্মীপুরের ফাতেমা আক্তার, শিলুয়ার নাসিমা আক্তার এবং মোটবীর সাহেদা আক্তারকে সেলাই মেশিন দেওয়া হয়েছে। নাসিমা বেগম, গোলাম মোস্তফা, রবিউল হক ও মোহাম্মদ দুলাল মিয়ার ঘর ঠিক করে দেওয়া হয়েছে। 

সারা দিনের কাজ শেষ করে ‘স্বপ্নছায়া’ সংগঠনের সোহেল আহমেদ অপু বলেন, ‘বন্যায় ক্ষতিগ্রস্ত এই মানুষগুলোর পাশে দাঁড়াতে পেরে খুব ভালো লাগছে। মানবিক কাজ করলে এক ধরনের মানসিক তৃপ্তি পাওয়া যায়। আমরা স্বেচ্ছাসেবীরা এই মানসিক তৃপ্তির জন্যই কাজ করি। সবাই এগিয়ে এলে অতিদরিদ্র মানুষগুলো নিজেদের আর অসহায় ভাববে না। আসুন, আমরা সবাই মিলে অসহায় মানুষের পাশে দাঁড়াই।’

সারা দিনের নানা আয়োজন

► চারজন বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে হাজারের অধিক মানুষকে চিকিৎসাসেবা ও প্রয়োজনীয় ওষুধ প্রদান।

► ১২০০ মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ।

► চারটি অসচ্ছল পরিবারকে স্বাবলম্বী করার লক্ষ্যে ছাগল উপহার।

► পাঁচজন অসচ্ছল নারীকে সেলাই মেশিন প্রদান।

► তিনটি পরিবারকে চুলাসহ গ্যাস সিলিন্ডার প্রদান।

► দুজন প্রতিবন্ধী ব্যক্তিকে হুইলচেয়ার প্রদান।

► বন্যায় ক্ষতিগ্রস্ত দুটি পরিবারকে নতুন ঘর তৈরি করে দেওয়া।

► তিনটি পরিবারের ঘর মেরামতে টিন বিতরণ ও আর্থিক সহযোগিতা প্রদান।

► অর্ধশতাধিক শিক্ষার্থীর মধ্যে শিক্ষা উপকরণ (বই, খাতা, কলম, জ্যামিতি বক্স ও ফাইল) বিতরণ।

► ১০ জন এতিম শিশুকে নতুন পোশাক প্রদান।

► ২৫টি পরিবারকে নগদ চার হাজার টাকা করে আর্থিক অনুদান প্রদান।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর