৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:০৩

'মাদকের শেকড় থেকে শিখরে'

নিজস্ব প্রতিবেদক

'মাদকের শেকড় থেকে শিখরে'

বইপত্র প্রকাশন থেকে এবার বের হয়েছে বাংলাদেশ প্রতিদিনের চট্টগ্রাম ব্যুরো অফিসের নিজস্ব প্রতিবেদক মুহাম্মদ সেলিমের দ্বিতীয় গবেষণাগ্রন্থ 'মাদকের শেকড় থেকে শিখরে'।

বইটির দশটি অধ্যায়ে মাদকের আদি থেকে বর্তমান চিত্র তুলে ধরা হয়েছে। 

প্রথম অধ্যায়ে মাদকের আদিকালের বর্ণনার পাশাপাশি বর্তমান অবস্থার চিত্র নির্মোহভাবে তুলে ধরা হয়েছে। মাদকের শ্রেণি ও পরিচিতি তুলে ধরা হয়েছে দ্বিতীয় অধ্যায়ে। রাসায়নিক পদার্থ দিয়ে মাদক তৈরির বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয় তৃতীয় অধ্যায়ে। মাদকের সাথে নারীর সংশ্লিষ্টতার ইতিহাস বর্ণনা করা হয় চতুর্থ অধ্যায়ে। শিশু-কিশোরদের মাদকে জড়িয়ে পড়ার বর্ণনা রয়েছে পঞ্চম অধ্যায়ে। 

বইয়ের ৬ষ্ঠ অধ্যায়ে মাদকাসক্তির কারণগুলো তুলে ধরা হয়েছে। সপ্তম অধ্যায়ে মাদক মামলার তদন্ত ও কিছু সাক্ষাতকার আছে। মাদকের বিরুদ্ধে বিভিন্ন দেশে যে ‘যুদ্ধ’ চলছে তা তুলে ধরা হয়েছে অষ্টম অধ্যায়ে। মাদকের কারণে পারিবারিক অশান্তির কেস স্টাডির পাশাপাশি মাদক ছেড়ে দেওয়াদের বর্তমান চিত্রও বইটিতে উল্লেখ করা হয়েছে।

মাদক সেবনকারী, বিক্রেতা এবং মাদক বহনকারীদের কথা যেমন বইটিতে রয়েছে, তেমনি মাদক সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তির কিছু অপ্রকাশিত সাক্ষাৎকার ও জবানবন্দিও দেয়া হয়েছে এ বইয়ে। 

বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার বইপত্র প্রকাশনের ৩৭৬ থেকে ৩৭৭ নং স্টলে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর