৫ ফেব্রুয়ারি, ২০২০ ১২:০৩

শামীম আল আমিনের নতুন দুই বই

অনলাইন ডেস্ক

শামীম আল আমিনের নতুন দুই বই

এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শামীম আল আমিনের দুটি বই। অনিন্দ্য প্রকাশ থেকে এসেছে তার বাছাই করা গল্পের বই “আমি তো আছি”। অন্যদিকে প্রকৃতি এনেছে আমেরিকার সমকালীন রাজনীতি নিয়ে লেখা তার বই “ইম্পিচমেন্ট ও অন্যান্য”।  

চারু পিন্টুর প্রচ্ছদে অনিন্দ্য থেকে প্রকাশিত তার গল্পের বইটি এরিমধ্যে সাড়া ফেলেছে। ছোট গল্পের মধ্য দিয়ে অনেক কথাই বলা হয়ে ওঠে না। কিন্তু এমন একটি দাগ মনে কাটা সম্ভব হয়, যা হয়তো একজন পাঠককে অনেক গভীরভাবে ভাবিয়ে তোলে। ছোট গল্প এমন হয় যে, শেষ হয়েও হয় না। এ কারণেই ছোটগল্পের আবেদন কখনো কমে না। এই বইটির মধ্যে মোট ১৫টি বাছাই করা ছোটগল্প রয়েছে। কিন্তু গল্পগুলো সব একই রকম নয়। এটি একই সাথে বইটির সীমাবন্ধতা ও সৌন্দর্য্য। সীমাবদ্ধতা এই অর্থে যে, গল্পগুলো একই ধারার হয়তো হতে পারতো। এর মধ্যে সমাজের রুঢ় বাস্তবতা, পরাবাস্তবতা, অলিক কল্পণার আশ্রয় নিয়েছেন লেখক। কখনো নিখাদ প্রেম, কখনো বিরহ। আবার সমাজে ঘটে যাওয়া নিষ্ঠুর ঘটনা উঠে এসেছে গল্পে। বিশ্বজোড়া অস্থিরতার চিত্রও এসেছে। আর একই ধারার না হওয়ার সীমাবদ্ধতার মাঝেও বইটির সৌন্দর্য্য এখানেই। বইটি পাঠ করতে গিয়ে পাঠক এক মলাটে বিচিত্র স্বাদ পাবেন। আর “আমি তো আছি” এই নাম গল্পের মধ্য দিয়ে লেখক মিলনের জয়গান গেয়েছেন। পড়তে গিয়ে অনেকেই হয়তো বলে উঠবেন, “জীবন যদি এমন হতো”! 
 
অন্যদিকে ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ইম্পিচড বা অভিসংশিত হওয়অ ডনাল্ড ট্রাম্প, তার শাসনামল ও এই সময়ে বৈশ্বিক রাজনীতির বিশ্লেষণ নিয়ে প্রকাশিত হয়েছে শামীমের এবারের দ্বিতীয় বই। “ইম্পিচমেন্ট ও অন্যান্য” বইটিতে আমেরিকাসহ সমকালীন বিশ্ব রাজনীতির কিছু ধারণা পাওয়া যাবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর