৩ আগস্ট, ২০২১ ২০:৩৫

জাতীয় বায়োটেকনোলজি কুইজ প্রতিযোগিতা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

জাতীয় বায়োটেকনোলজি কুইজ প্রতিযোগিতা সম্পন্ন

প্রথমবারের মত আয়োজিত জিএনওবিবি জাতীয় বায়োটেকনোলজি কুইজ প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে। প্রতিযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগ চ্যাম্পিয়ন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রানার আপ এবং গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তৃতীয় স্থান অর্জন করেছে। গত ২৪ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত এই কুইজ চ্যালেঞ্জের উদ্যোক্তা জীবপ্রযুক্তিবিদদের সংগঠন গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্টস (জিএনওবিবি)। 

শিক্ষার্থীদের মধ্যে জীবপ্রযুক্তিগত দক্ষতা ও জনপ্রিয়তা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই প্রতিযোগিতায় অংশ নিয়েছে দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ের ১৭২টি দল। প্রতিযোগিতার আহ্বায়ক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম। কুইজ মাস্টার হিসেবে সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আদনান মান্নান, ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের শিক্ষক ড. সাবরিনা মরিয়ম ইলিয়াস ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নূরনবী আজাদ জুয়েল। ফাইনাল রাউন্ডের বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাস এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. নাসির উদ্দিন। 

আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অণুজীববিজ্ঞানী ড. মো. আনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের স্কুল অফ এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন ড. শাহ মোহাম্মদ ফারুক। বক্তব্য রাখেন জিএনওবিবির সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জেবা সেরাজ, সাধারণ সম্পাদক ও আইসিডিডিআরবির বিজ্ঞানী ড. আসাদুল গনি, এনওয়াইবিবি’র সভাপতি মাহমুদা কবির শাওন। প্রতিযোগিতায় সার্বিক সহযোগিতায় ছিল নেটয়ার্ক অব ইয়ং বায়োটেকনলজিস্ট বাংলাদেশ (এনওয়াইবিবি), কমিউনিটি পার্টনার ছিল ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি, চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্ট্যাডিজ সোসাইটি, আইইউবি লাইফ সায়েন্স ক্লাব, খুলনা ইউনিভার্সিটি হেলিক্স, মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাব, ইউএসটিসি বিবিটেক সায়েন্স ক্লাব, নোবিপ্রবি সায়েন্স ক্লাব, বশেমুরবিপ্রবি সায়েন্স ক্লাব।   

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর