১ সেপ্টেম্বর, ২০২১ ১৫:৫৪

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ারে’ যোগ দিচ্ছেন ড. হারুন-অর-রশিদ

গাজীপুর প্রতিনিধি

হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু চেয়ারে’ যোগ দিচ্ছেন ড. হারুন-অর-রশিদ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বুধবার ভোরে কাতার এয়ার ওয়েজের একটি বিমানে সস্ত্রীক জার্মান গেলেন। জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রফেসরিয়াল ফেলোশিপ এ ‘বঙ্গবন্ধু চেয়ার’ হিসেবে যোগদানের উদ্দেশ্যে তিনি ঢাকা ত্যাগ করেন।

বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো. ফয়জুল করিম জানান, গত ৩১ মার্চ ২০২১ তারিখ হাইডেলবার্গ ইউনিভার্সিটির বাংলাদেশ চেয়ার নির্বাচিত হন প্রফেসর ড. হারুন-অর-রশিদ। ফেলোশিপের আওতায় ড. হারুন ‘বাংলাদেশ লেকচারস’ নামে লেকচার প্রদান করবেন। সেখানকার বিভাগীয় সভা, সেমিনার, কনফারেন্সে অংশগ্রহণ করবেন। একইসঙ্গে তিনি গবেষণা কার্যক্রমে অংশ নেবেন। শিক্ষণের নতুন উদ্যোগ ও উদ্ভাবনে কাজ করবেন প্রথিতযশা এই রাষ্ট্রবিজ্ঞানী। 

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দুই মেয়াদে ৮ বছর দায়িত্ব পালনের অব্যবহিত পরেই প্রফেসর ড. হারুন হাইডেলবার্গে বঙ্গবন্ধু চেয়ার হিসেবে মনোনীত হন। এমন সম্মানজনক পদে মনোনয়ন লাভ করায় সন্তোষ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। বঙ্গবন্ধু চেয়ার হিসেবে জার্মানিতে সফলভাবে গবেষণা সম্পন্ন করে আবার দেশে ফিরবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর