৫ জানুয়ারি, ২০২২ ১৭:০৯

কমানো হচ্ছে ঢাবিতে ভর্তির আসন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

কমানো হচ্ছে ঢাবিতে ভর্তির আসন

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার গুণগত মান উন্নয়নে ভর্তির আসন সংখ্যা পুনর্নির্ধারণ বিষয়টি বিবেচনায় নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটি। এ বিষয়ে একটি সুপারিশও প্রণয়ন করেছে তারা।

আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে পুনর্নির্ধারিত আসন সংখ্যা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে। বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিনস কমিটির এক বিশেষ সভায় এসব সিদ্ধান্ত  হয়।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালযের ২০১৯-২০ শিক্ষাবর্ষে মোট আসন ছিল ৭ হাজার ১১৮। সর্বশেষ ২০২০-২১ শিক্ষাবর্ষে ৩০টি আসন বাড়ানো হলে তা গিয়ে ৭ হাজার ১৪৮টিতে দাঁড়ায়। প্রণীত সুপারিশ অনুযায়ী এ সংখ্যা থেকে প্রায় এক হাজারের মতো কমিয়ে আনা হতে পারে।

সভার সিদ্ধান্তের বিষয়ে ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে যে পরিমাণ শিক্ষার্থী ভর্তি করা হয়, তাতে দেখা যাচ্ছে, আমাদের বিভাগ ও ল্যাবরেটরিগুলোর সেই সক্ষমতা নেই। তাই সংখ্যাটি কমিয়ে আনার চিন্তা করা হচ্ছে। এর জন্য বিভাগগুলোর শিক্ষার্থী সংখ্যা নির্ধারণ করে সুপারিশ করা হয়েছে। সেটি একাডেমিক কাউন্সিলে চূড়ান্ত হবে।

জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, বাজার চাহিদার বিষয়টি মাথায় রেখে মোট আসন সংখ্যা পুনর্নির্ধারণ করা হবে। যেমন, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বা আইটি’র (তথ্য প্রযুক্তি) মতো বিষয়গুলোতে ছাত্র সংখ্যা বৃদ্ধি হতে পারে। আবার কলা অনুষদের বেশ কিছু বিভাগে অনেক বেশি শিক্ষার্থী রয়েছে। সেগুলোও পুনর্নির্ধারণ করা হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় সংশ্লিষ্ট বিভাগ/ইনস্টিটিউট ও অনুষদসমূহের চাহিদা/প্রস্তাব পর্যালোচনা করা হয় এবং ভর্তির যৌক্তিক আসন সংখ্যা নির্ধারণ বিষয়ে সুপারিশ প্রণীত হয়। শিক্ষার গুণগত মান উন্নয়ন ও যথোপযুক্ত দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর