১৭ জানুয়ারি, ২০২২ ১১:৩৫

উৎকর্ষতায় ৩১ বছরে আইইউবিএটি

অনলাইন ডেস্ক

উৎকর্ষতায় ৩১ বছরে আইইউবিএটি

স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে একজন কিশোরের স্বপ্নবুননের শুরু হয় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। বুনন গাঁথার ধাপে ধাপে থাকে মানসম্মত শিক্ষা, পরিবেশ, শিক্ষক, গবেষণা, সহশিক্ষা কার্যক্রম, বন্ধু, আড্ডা, প্রাণোজ্জ্বল ক্যাম্পাস আর এক বুক ভরা স্বপ্ন। যার সব আয়োজন নিয়েই ঢাকার উত্তরার ১০ নম্বর সেক্টরে নিজস্ব ক্যাম্পাসে দাঁড়িয়ে আছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে আসা তরুণদের বুকে স্বপ্নবুননে নিবিড়ভাবে দায়িত্ব পালন করছে বিশ্ববিদ্যালয়টি। ১৯৯১ সালে দেশের প্রতিটি গ্রাম থেকে অন্তত একজন করে পেশাদারি স্নাতক তৈরির লক্ষ্যে শিক্ষাবিদ অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান বেসরকারি বিশ্ববিদ্যালয় আইইউবিএটি প্রতিষ্ঠা করেন। ঢাকার ভেতরে নিজস্ব ২০ বিঘা সবুজ ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য নানা সুযোগসুবিধা সংবলিত প্রতিষ্ঠান আইইউবিএটি। বিশাল এই আয়োজনে ৬টি অনুষদে ১১টি প্রোগ্রামে পড়াশোনা করছে কয়েক হাজার শিক্ষার্থী।

করোনাকালে যেসব শিক্ষার্থী আর্থিক সংকটে পড়েছেন, তাদের পাশেও দাঁড়িয়েছে আইইউবিএটি কর্তৃপক্ষ। এছাড়া শিক্ষার্থীরা যেন সেশন গ্যাপে পিছিয়ে না পরে তাই অনলাইনেও সমানতালে চলেছে বিশ্ববিদ্যালয়ের পাঠদান কার্যক্রম। অর্থের অভাবে যেন কোনো মেধাবী শিক্ষার্থীর পথচলা থেমে না যায়, সে জন্য আইইউবিএটি চালু করেছে মেধাভিত্তিক বৃত্তির ব্যবস্থা। এছাড়া মেয়েদের পড়াশোনায় উৎসাহ দিতে ১৫ শতাংশ অতিরিক্ত বৃত্তির ব্যবস্থাও আছে। করোনার প্রকোপে যেন কোনো শিক্ষার্থীর উচ্চশিক্ষা গ্রহণ থমকে না যায়, তার জন্য বহুবিধ পরিকল্পনা বাস্তবায়ন করছে আইইউবিএটি।

৩১ বছরের পথচলার এই সুদীর্ঘ অভিজ্ঞতার কথা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব বলেন, দেশের প্রতিটি গ্রামে ছড়িয়ে পরার যে প্রত্যয় নিয়ে আইইউবিএটি যাত্রা শুরু করেছিল তার অনেকটাই আমরা সফল হতে পেরেছি। সময়পোযোগী নতুন প্রোগ্রাম আমরা যুক্ত করতে পেরেছি। তার সাথে তাল মিলিয়ে বেড়েছি অভিজ্ঞ শিক্ষক আর মেধাবী শিক্ষার্থীদের সমারোহ। শুধু দেশের ভেতরেই নয়, বরং আন্তর্জাতিক পরিসরে নিজেদের সেরাটা দিয়ে মেলে ধরতে চাই আমরা। 

তিনি আরও বলেন, আগামী ২০২৫ সালের মধ্যে প্রথম সারির বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রথম হওয়ার জন্য কাজ করছি আমারা। শিক্ষাজীবন শেষে কেবল সনদ হাতে ধরিয়ে দিয়েই দায়িত্ব শেষ করতে চায় না আইইউবিএটি। স্নাতক শেষে শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ দিতে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে তৈরি করা হয়েছে মিয়ান রিসার্চ ইনস্টিটিউট। কৃষি, প্রকৌশল ও প্রযুক্তি এবং ব্যবসায় প্রশাসনসহ অন্যান্য বিভাগের শিক্ষক বিভিন্ন গবেষণায় নিয়োজিত আছেন। এসব গবেষণার ফলাফল নিয়ে রিসার্চ সেমিনারের আয়োজন করা হয় নিয়মিত।

শিক্ষার্থীদের জন্য আইইউবিএটি নিয়মিত আয়োজন করে ক্যারিয়ারবিষয়ক নানা কর্মশালা। দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের নানা পেশার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সান্নিধ্যে শেখার সুযোগ হয় তাদের। তাই স্নাতক শেষে চাকরির বাজারে এগিয়ে থাকেন আইইউবিএটির স্নাতকধারীরা। গত বছরের ডিসেম্বর মাসে ৮৫টি স্থানীয় ও বহুজাতিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে আইইউবিএটি প্রাঙ্গনে আয়োজন করা হয় দেশের সবচেয়ে বড় ন্যাশনাল ক্যারিয়ার ফেস্টিভ্যাল।  বিশ্ববিদ্যালয়টির নিজস্ব শিক্ষার্থী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাঁচ হাজার শিক্ষার্থী অংশ নেয় এই আয়োজনে। এ ছাড়া বর্তমান শিক্ষার্থী ও প্রাক্তনদের মধ্যে সেতুবন্ধ তৈরিতে কাজ করে আইইউবিএটির অ্যালামনাই ও প্লেসমেন্ট অফিস। অগ্রজদের সহায়তা পেয়ে অনুজেরা এগিয়ে যান।

৩১ বছরের পথচলায় আইইউবিএটির আছে বেশ কিছু অর্জন। প্রকৌশল বিভাগের কোর্সগুলো দ্য ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ারস, বাংলাদেশের স্বীকৃতি পেয়েছে। এছাড়া ২০২১ সালের ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংয়ে সারা বাংলাদেশে আইইউবিএটির অবস্থান দ্বিতীয়। আর বিশ্বের ৭৯টি দেশের ৯৫৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২৯৪ তম। ওয়ার্ল্ড ইউনিভার্সিটিজ উইথ রিয়েল ইমপ্যাক্ট বিশ্বের শীর্ষ ৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান পেয়েছে আইইউবিএটি। ডাব্লিউইউআরআই র‌্যাংকিংয়ে ২০২১-এ নৈতিক মান বিভাগে ৪৩তম স্থান অর্জন করেছে আইইউবিএটি।

এছাড়া মিয়ান রিসার্চ ইনস্টিটিউট থেকে বিশ্বের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে বেশ কিছু গবেষণাপত্র। আন্তর্জাতিক পরিসরের গবেষণায় শিক্ষক-শিক্ষার্থীদের যুক্ত করতে ১৬তম সাউথ এশিয়ান ম্যানেজমেন্ট ফোরাম (এসএএমএফ) এর আয়োজন করা হয় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে। অনলাইন-অফলাইন মিলিয়ে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে ৯৬টি সারসংক্ষেপ ও ৫১টি প্রবন্ধ নিবন্ধিত করে। এছাড়াও শতাধিক শিক্ষাবিদ, গবেষক এতে অংশ নেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর