২২ ফেব্রুয়ারি, ২০২২ ২২:০১

টিএসসিতে চলছে বাংলা চলচ্চিত্রের প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

টিএসসিতে চলছে বাংলা চলচ্চিত্রের প্রদর্শনী

অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে বাংলা ভাষায় নির্মিত চলচ্চিত্রের প্রদর্শনী। বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৮’ শীর্ষক এই প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

মঙ্গলবার ছিল প্রদশর্নীর উদ্বোধনী দিন। শুরুতেই প্রদর্শিত হয় সত্যজিত রায় পরিচালিত ‘আগন্তুক’। এছাড়াও ‘মনপুরা’, ‘উনপঞ্চাশ বাতাস’, ও ‘রেহানা মরিয়ম নূর’ প্রভৃতি চলচ্চিত্রও প্রদর্শিত হয়। পাঁচ দিনব্যাপী এই আয়োজন চলবে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রতিদিন সকাল ১০টা, দুপুর ১টা, বিকেল সাড়ে তিনটা ও সন্ধ্যায় সাড়ে ছয়টা একটি করে চলচ্চিত্র দেখানো হবে। পাঁচ দিনব্যাপী এই উৎসবে প্রদর্শিত হবে দুই বাংলার সমসাময়িক ও ধ্রপদী ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং একটি প্রামাণ্যচিত্র।

বুধবার সকাল ১০টায় প্রদর্শিত হবে জহির রায়হান পরিচালিত ‘জীবন থেকে নেয়া’, দুপুর ১টায় এনামুল কারিম নির্ঝর পরিচালিত ‘আহা!’, বিকেল সাড়ে তিনটায় এন রাশেদ চৌধুরী পরিচালিত ‘চন্দ্রাবতী কথা’ প্রদর্শন করা হবে। সন্ধ্যা সাড়ে ছয়টায় প্রদর্শিত হবে অনন্য মামুন পরিচালিত ‘নবাব এলএলবি’।

আগামী ২৬ ফেব্রুয়ারি উৎসবের শেষ দিন প্রতিবারের মতো উপমহাদেশের প্রথম চলচ্চিত্রকার হীরালাল সেন স্মরণে অনুষ্ঠিত হবে ‘হীরালাল সেন পদক’ প্রদান এবং সমাপনী অনুষ্ঠান। করোনাভাইরাস মোকাবিলায় আয়োজনে অংশ নিতে আগ্রহী দর্শকদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর