২৬ ফেব্রুয়ারি, ২০২২ ১৬:৪৬

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণ; দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

গোপালগঞ্জ প্রতিনিধি

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে দলবদ্ধ ধর্ষণ; দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ও শিক্ষক-শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। 

শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্রায় তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থীর উপস্থিতিতে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়। এসময় মানববন্ধনে অংশগ্রহণকারী শিক্ষক-শিক্ষার্থীকে ধর্ষণের মতো জঘন্যতম অপরাধের প্রতিবাদ জানিয়ে দ্রুত দোষীদের গ্রেফতারের দাবি জানান। সেই সাথে শিক্ষক-শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। 

শিক্ষক সমিতির সভাপতি ড.কামরুজ্জামান বলেন, ধর্ষকের সর্বোচ্চ শাস্তি ও শিক্ষক-শিক্ষার্থীদের অহিংস আন্দোলনের উপর ন্যাক্কারজনক  হামলার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এই মানববন্ধন করছি। আমরা ধর্ষকের সর্বোচ্চ শাস্তি না হওয়া পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাবো। 

প্রক্টর ড.রাজিউর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের বাইরে অবস্থানরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে এলাকাবাসী, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন অত্যন্ত গুরুত্ব দিবেন। যে ঘটনা ঘটে গেছে এই ঘটনার পুনরাবৃত্তি যেন এই মাটিতে না হয় এরকম একটি দৃষ্টান্তমূলক নজির আপনারা উপস্থাপন করবেন। 

উপাচার্য অধ্যাপক ড. একিউএম বলেন, যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত ঘৃণিত ও অমানবিক। এধরনের ঘটনা যেন আর না ঘটে সেজন্য আমরা রাস্তায় দাঁড়িয়েছি। এই বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে যেন এই ধরনের কাজ করার সাহস ধর্ষকরা না পায় এজন্যে এঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের মেয়েরা যেন নিরাপত্তার সাথে স্বাচ্ছন্দ্যে লেখাপড়া করতে পারে, সেই পরিবেশ সৃষ্টি করা লক্ষ্যে আমাদের এ প্রয়াস। যতক্ষণ না পর্যন্ত ধর্ষকের শাস্তি না হয়, আমরা মানববন্ধন, আলোচনা ও লেখনীর মাধ্যমে কর্মসূচি চালিয়ে যাবো। 

এদিকে, বেলা ১০টায় সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানান, শুধু ধর্ষণের সাথে জড়িতদের গ্রেফতারই নয়, অন্যান্য দাবিগুলোও নিশ্চিত করতে হবে। আন্দোলনে শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলাকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। 

এছাড়াও দুপু‌রে ধর্ষণ এবং শিক্ষার্থীদের হামলার বিচার চেয়ে এবার চোখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করে‌ছেন বশেমুরবিপ্রবি শিক্ষক-শিক্ষার্থীরা।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর