২৭ মার্চ, ২০২২ ১৮:৩৮

৩১ মার্চ চবি ছাত্র ইউনিয়নের সম্মেলন

চবি প্রতিনিধি

৩১ মার্চ চবি ছাত্র ইউনিয়নের সম্মেলন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন সংসদ ৩২তম সম্মেলন ‘সেশনজট, টেন্ডারবাজিতে শিক্ষাজীবন না হোক ক্ষয়, নিশ্চিত হোক এবার পূর্ণ আবাসিক বিশ্ববিদ্যালয়’ স্লোগানে আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল হবে এই সম্মেলন। রবিবার বিশ্ববিদ্যালয়ের চাকসুর তৃতীয় তলায় এই সংবাদ সম্মেলনে এই বিবৃতিনামা পাঠ করেন সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক প্রত্যয় নাফাক।

সম্মেলনে তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণ মহামারীরূপে বিস্তার লাভ করার পর চিকিৎসা, অর্থনীতির মতো আমাদের বিদ্যমান শিক্ষাব্যবস্থার দৈন্যদশাকেও সবার সামনে উন্মুক্ত করে দিয়েছে। বিগত প্রায় দুই বছরে শিক্ষাখাত ও শিক্ষার্থীরা রাষ্ট্রের কাছে ছিল পুরোপুরি উপেক্ষিত। এমনকি পূর্বের নিয়মে ক্লাস পরীক্ষা শুরু হলেও গত দুইবছরের ক্ষতি পুষিয়ে নিতে ও সেশনজটের প্রকোপ কমাতে নীতিনির্ধারকদের নেই কোনো সুচিন্তিত পরিকল্পনা। 

অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও একটি দীর্ঘ অচলাবস্থা কাটিয়েছে বিগত দুই বছর। মহামারী ও লকডাউন পরিস্থিতিতে আমরা দেখেছি, কেবলমাত্র পূর্ণাঙ্গ আবাসিক সুবিধা না থাকায় শিক্ষার্থীরা পদে পদে কি রকম অনিশ্চয়তায় পড়েছে, বিশেষ করে পরীক্ষা দিতে এসে। এসবের পরেও যখন বিশ্ববিদ্যালয় খুললো, তখন শিক্ষার্থীদের মৌলিক অধিকার নিয়ে কাজ করার পরিবর্তে প্রশাসন ব্যস্ত ছাত্ররাজনীতির নামে টেন্ডারবাজি, চাঁদাবাজি, গ্রুপিং ও সহিংসতার মীমাংসায়। এটি একটা প্রকৃত বিশ্ববিদ্যালয়ের চরিত্র হতে পারেনা।

রাষ্ট্রব্যাপী এবং শিক্ষাঙ্গনে হাজারটি সমস্যার বিপরীতে দাঁড়িয়ে প্রকৃত অর্থে একটি কল্যাণমুখী ও বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা অর্জনে, গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণে এবং ক্যাম্পাসে আবাসন-পরিবহন গবেষণা সহ শিক্ষার্থীদের মৌলিক অধিকার নিশ্চিতকরণে ছাত্র ইউনিয়ন তার লড়াইকে অব্যাহত রেখেছে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদ আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল তার ৩২ তম সম্মেলনের ডাক দিয়েছে। 

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর অপু, দপ্তর সম্পাদক সাজান চাকমা, শিক্ষা ও গবেষণা সম্পাদক আবির হাসান তিতাস, সমাজ কল্যাণ ও পরিবেশ সম্পাদক কিশোর বড়ুয়া।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর